আন্ডারআর্মের কালচে দাগ তোলার ঘরোয়া কৌশল

আন্ডারআর্মের কালচে দাগ

আন্ডারআর্মের কালচে দাগ

নিজেদের রূপচর্চা বা সৌন্দর্য্য নিয়ে আজকাল প্রায় সকলেই কম-বেশি সচেতন। এ ক্ষেত্রে হালফিলের ফ্যাশন সম্পর্কে ওয়াকিবহাল হওয়াটাও অত্যন্ত জরুরি। ‘ট্রেন্ডি’, আধুনিক পোশাকের ক্ষেত্রে স্লিভলেস পোশাক থাকবে না, তা-ও কি হয়! আর পুরুষ হোক বা মহিলা, সকলের ক্ষেত্রেই স্লিভলেস পোশাক পরতে গেলে ‘আন্ডারআর্ম শেভিং’ অত্যন্ত জরুরি।

যাঁরা নিয়মিত বাজারে উপলব্ধ বিভিন্ন ক্রিম বা রেজারের মাধ্যমে বাড়িতেই আন্ডারআর্ম পরিষ্কার করছেন, তাঁদেরও একটা সমস্যার সম্মুখীন হতেই হয়। হেয়ার রিমুভাল ক্রিম বা রেজারের মাধ্যমে দীর্ঘদিন ধরে আন্ডারআর্ম পরিষ্কার করতে করতে আন্ডারআর্মের ত্বকের কালচে দাগ পড়ে যায় যা স্লিভলেস পোশাক পরার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে। তাহলে উপায় ? চিন্তা নেই, কয়েকটি ঘরোয়া উপায় মেনে চললে এই সমস্যার হাত থেকে সহজেই মুক্তি পাওয়া যেতে পারে। 

১) লেবুর রস প্রাকৃতিক ব্লিচের কাজ করে। লেবুর অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের গাঢ় দাগ দূর করতেও খুবই কার্যকরী! শেভিংয়ের পর লেবুর রস দিয়ে আন্ডারআর্ম ভিজিয়ে রাখুন। মিনিট পনেরো পর ধুয়ে ফেলুন।

২) প্রতিদিন স্নানের সময় পাতিলেবুর রস শেভিংয়ের জায়গায় অথবা আন্ডারআর্মের কালচে হয়ে যাওয়া ত্বকে লাগান। সহজেই ত্বকের কালচে দাগ গায়েব হয়ে যাবে।

৩) আন্ডারআর্মের ত্বকের কালচে দাগ তুলতে পেতে লেবুর সঙ্গে চিনি মেশিয়ে চিনি গলে না যাওয়া অবধি লাগান আলতো করে ঘষতে থাকুন। সপ্তাহে অন্তত ৩ দিন এই মিশ্রণ আন্ডারআর্মে লাগাতে পারলে ফল পাবেন হাতেনাতে।

৪) ত্বকের যে কোনও দাগ দূর করতে আলুর রস অত্যন্ত কার্যকরী! আলু অ্যান্টিইরিট্যান্ট ও প্রাকৃতিক ব্লিচের কাজ করে। তাই ত্বকের দাগ দূর করার সঙ্গে সঙ্গে আলুর রস সেই অংশের চুলকানি বা জ্বালা ভাবও সরিয়ে তোলে। কয়েক টুকরো আলু বেটে তাতে ভিনিগার মিশিয়ে সেই মিশ্রণ মিনিট পনেরো লাগিয়ে রাখুন আন্ডারআর্মে। সপ্তাহে অন্তত ৩ দিন এই রস আন্ডারআর্মে লাগাতে পারলে দাগ সহজেই দূর হয়ে যাবে।

৫) শেভিংয়ের পর অ্যাপেল সিড ভিনিগার তুলোয় দিয়ে মিনিট দশেক আন্ডারআর্মে মাখিয়ে রাখুন। সপ্তাহে অন্তত ৩-৪ দিন এই ভাবে অ্যাপেল সিড ভিনিগার আন্ডারআর্মের কালচে হয়ে যাওয়া ত্বকে লাগালে সহজেই দাগ দূর হয়ে যাবে।

৬) অলিভ অয়েলের সঙ্গে কিছুটা ব্রাউন সুগার মেশান। সপ্তাহে ৩-৪ দিন এই মিশ্রণ আন্ডারআর্মের কালচে হয়ে যাওয়া ত্বকে লাগালে সহজেই দাগ দূর হয়ে যাবে।

পাঠকের মন্তব্য