পদ্মা সেতুর স্প্যান সুপারস্ট্রাকচার বসছে, বুধবার

পদ্মা সেতুর স্প্যান সুপারস্ট্রাকচার

পদ্মা সেতুর স্প্যান সুপারস্ট্রাকচার

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর আরেকটি স্প্যান (সুপারস্ট্রাকচার) বসছে আগামীকাল বুধবার। মাওয়া প্রান্তে স্থায়ীভাবে বসানো প্রথম স্প্যান হবে এটি। এটি সেতুর সবচেয়ে জটিল ও চ্যালেঞ্জিং স্পেন বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

বুধবার ৩-এ স্প্যান বসানোর পর দৃশ্যমান হবে সেতুর ১৫০০ মিটার বা দেড় কিলোমিটার। তবে তিনটি ভিন্ন মডিউলে বসানোর কারণে আপাতত স্প্যানগুলো বিচ্ছিন্নভাবে দৃশ্যমান থাকবে। এর আগে জানানো হয়েছিল, পদ্মা সেতুর মাওয়া প্রান্তের পিয়ার-৬ ও ৭ এর কাজটি সবচেয়ে বেশি কঠিন ও চ্যালেঞ্জিং। এ দুটি জটিল পিয়ারসহ পিয়ার উঠানোর সমাধান বের করতে প্রায় এক বছর কাজ পিছিয়েছিল।

যদিও মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর পিলারে অস্থায়ীভাবে একটি স্প্যান বসানো আছে। স্প্যান ৩-এ বসানো হবে ১৩ ও ১৪ নম্বর পিলারে। ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

পদ্মা সেতু প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর জানান, বুধবার মাওয়া প্রান্তের ১৩ ও ১৪ নম্বর পিলারে স্প্যান ৩-এ বসানো হবে। ওই দিন সকালে মাওয়ার কুমারভোগের কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যান রওনা দেবে। কারণ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যান বসানোর পিলারের দূরত্ব সামান্য।

মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানান, সেতুর ২৯৪টি পাইলের মধ্যে নদীতে পড়েছে ২৬২টি। ইতিমধ্যে ২৪৭টি পাইলের কাজ শেষ হয়েছে। ২৯৪টি পাইলে ৪২টি পিয়ার উঠবে। এদের মধ্যে পিয়ার-৬ ও পিয়ার-৭ এর কাজ সবচেয়ে কষ্টসাধ্য ছিল, যা আমরা সঠিকভাবে প্রায় সম্পন্ন করেছি।

পিয়ার দুটিসহ আরও ১১টি পিয়ার পুনরায় নকশা করা হয় জানিয়ে তিনি বলেন, ‘পিয়ার-৬ ও ৭ এর প্রতিটিতে ৭টি করে পাইল রয়েছে। আজ মূল সেতুর সবচেয়ে জটিল এই দুটি পিয়ারের পাইল বসানোর কাজ শেষ হবে। প্রকৌশলী সূত্রে জানা যায়, এ পর্যন্ত পদ্মা সেতুর ৮টি স্প্যান স্থায়ীভাবে বসানো হয়েছে এবং সব জাজিরা প্রান্তে। সে হিসাবে জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ১২০০ মিটার দৃশ্যমান হয়েছে।

মাওয়া প্রান্তে একটি অস্থায়ী স্প্যান (স্প্যান ১-এফ) রাখা আছে ৪ ও ৫ নম্বর পিলারে। এটি আসলে বসানো হবে ৬ ও ৭ নম্বর পিলারে। কনস্ট্রাকশন ইয়ার্ডে জায়গা না থাকায় স্প্যানটি ৪ ও ৫ নম্বর পিলারে অস্থায়ীভাবে রাখা হয়।

পদ্মা সেতুতে ৪২টি পিলারে ৪১টি স্প্যান বসবে। প্রতিটি স্প্যান ১৫০ মিটার দৈর্ঘ্যের। মাওয়া ও জাজিরা প্রান্তের স্থায়ী ও অস্থায়ী স্প্যান উভয় মিলে সেতুর দৃশ্যমান ১৩৫০ মিটার।

সেতু সূত্র জানিয়েছে, এখন পর্যন্ত পদ্মা সেতুর দেড় কিলোমিটার দৃশ্যমান হয়েছে। এই দেড় কিলোমিটারে বসেছে ৯টি স্প্যান। এদের মধ্যে জাজিরা প্রান্তে ৩৪, ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ পিয়ারে আটটি ও মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিলারে একটি স্প্যান বসানো হয়েছে।

অন্যদিকে জাজিরা প্রান্তে রেলওয়ে বক্স বসানোর কাজ চলছে। বসানো শুরু হয়েছে রোডওয়ে স্ল্যাব।

পাঠকের মন্তব্য