চলচ্চিত্র ও বিজ্ঞাপন প্রচার বন্ধ ক্যাবল অপারেটরদের

চলচ্চিত্র ও বিজ্ঞাপন প্রচার করতে পারবে না ক্যাবল অপারেটররা 

চলচ্চিত্র ও বিজ্ঞাপন প্রচার করতে পারবে না ক্যাবল অপারেটররা 

বাংলাদেশে ক্যাবল টেলিভিশন অপারেটররা তাদের নিজস্ব চ্যানেলে চলচ্চিত্র, স্থানীয়ভাবে নির্মিত বিভিন্ন অনুষ্ঠান বা বিজ্ঞাপন প্রচার করতে পাবে না। আজ (বুধবার) সচিবালয়ে ক্যাবল অপারেটরদের সংগঠন কোয়াব ঐক্য পরিষদ ও সংশ্লিষ্ট সংগঠনের প্রতিনিধিদের বৈঠকে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এ নির্দেশ দেন।

তথ্যমন্ত্রী জানান, ‘লাইসেন্সকৃত ক্যাবল টেলিভিশনের শর্ত অনুযায়ি স্থানীয় ক্যাবল টেলিভিশনে বিজ্ঞাপন ও ছায়াছবি প্রচার করা যাবেনা। এখন থেকে বিষয়টি মনিটরিং করা হবে। কেউ আইন ভঙ্গ করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’                       
দেশের প্রতিটি এলাকায় ক্যাবল টেলিভিশন অপারেটররা নিজস্ব চ্যানেল পরিচালনা করেন। সেসব চ্যানেলে তারা স্থানীয়ভাবে নির্মিত বিভিন্ন অনুষ্ঠান প্রচার করে থাকেন। সেই সাথে তাদের চ্যানেলগুলোতে নতুন–পুরানো অনেক ছায়াছবিও প্রচার করা হয়। এতোদিন তারা অবাধে এরকম ছায়াছবি প্রচার করলেও, এখন থেকে আর সেটা পারবেন না। তাছাড়া,  ক্যাবল টিভিতে স্থানীয় বিজ্ঞাপনও প্রচার করা যাবেনা।

তথ্যমন্ত্রী সতর্ক করে দিয়ে  বলেছেন, ‘আমাদের একটি জিনিস মনে রাখতে হবে, যে যে কাজের জন্য লাইসেন্স নিয়েছেন তাদের লাইসেন্সের সেই শর্ত মানতে হবে। ক্যাবল নেটওয়ার্ক পরিচালনার জন্য যারা লাইসেন্স নিয়েছেন তারা শুধু ক্যাবল নেটওয়ার্কই পরিচালনা করবেন, সেখানে বিজ্ঞাপন দেখানোর সুযোগ নেই; সিনেমা দেখানো বা অন্য কোনো অনুষ্ঠান দেখানোরও সুযোগ নেই।’

বিগত কয়েক বছর ধরে চলচ্চিত্র সংশ্লিষ্টরা স্থানীয় ক্যাবল টেলিভিশনে সিনেমা প্রচারে নিষেধজ্ঞা জারির দাবি জানিয়ে আসছিলেন। মুক্তিপ্রাপ্ত নতুন ছবি পাইরেসি করে এসব ক্যাবল চ্যানেলে প্রচারের অভিযোগ করে আসছিলেন তারা। তাদের যুক্তি হচ্ছে, স্থানীয় ক্যাবল টিভিতে ছবি প্রচারের কারণে সিনেমা হলে দর্শক কমে যাচ্ছে।

পাঠকের মন্তব্য