মার্কিন নজর এড়িয়ে মিসাইলের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

মার্কিন নজর এড়িয়ে মিসাইলের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

মার্কিন নজর এড়িয়ে মিসাইলের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

নতুন করে ফের অশান্তির কালো মেঘ। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নজর এড়িয়ে ফের মিসাইলের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। রাষ্ট্রনেতা কিম জং উনের নজরদারিতে সে দেশের বিজ্ঞানীরা এই অত্যাধুনিক মিসাইলের পরীক্ষা চালিয়েছে বলে বেশ কয়েকটি স্থানীয় সংবাদমাধ্যম দাবি করছে। চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি হ্যানয়ে কিম এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শীর্ষ সম্মেলনের পর এই প্রথম প্রকাশ্য অস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের ফের এহেন পদক্ষেপ ঘিরে অশান্তির আশঙ্কায় পর্যবেক্ষকরা।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর বিষয়ে কিমের নজরদারিকে খবরে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু সেই প্রতিবেদনে গাইডেড ক্ষেপণাস্ত্র সম্পর্কে বিস্তারিত কোনও তথ্য দেওয়া হয়নি। ক্ষেপণাস্ত্র সম্পর্কে খবরে বলা হয়েছে, দিক নির্দেশ ব্যবস্থার ক্ষেত্রে এই ক্ষেপণাস্ত্রের বৈচিত্র্য রয়েছে। এ ছাড়া, এর রয়েছে অত্যন্ত শক্তিশালী বোমা বা ওয়ারহেড।

এটি স্বল্পপাল্লার একটি মিসাইল হবে বলে প্রকাশিত খবরে দাবি করেছে রয়টার্স। একই সঙ্গে তাঁদের খবরে আরও বলা হয়েছে, আন্তর্জাতিক নয়, বরং নিজ সীমানার কাছাকাছি যুদ্ধে ব্যবহারের জন্য হয়ত এই ক্ষেপণাস্ত্র তৈরি করেছে পিয়ংইয়ং।

পাঠকের মন্তব্য