নূরের ভিসা বাতিল হওয়ার পর সরগরম পশ্চিমবঙ্গের রাজনীতি

নূরের ভিসা বাতিল হওয়ার পর সরগরম পশ্চিমবঙ্গের রাজনীতি

নূরের ভিসা বাতিল হওয়ার পর সরগরম পশ্চিমবঙ্গের রাজনীতি

নির্বাচনের প্রচারে শামিল হওয়ার জন্য কোপ পড়েছে বাংলাদেশি অভিনেতা আবদুন গাজি নূরের ভিসায়। দমদম কেন্দ্রের তৃণমূল প্রার্থী সৌগত রায়ের হয়ে হুডখোলা জিপে চড়ে প্রচার করেছিলেন তিনি৷ এর বিরুদ্ধে ফিরদৌসের মতোই ব্যবস্থা নেয় স্বরাষ্ট্রমন্ত্রক৷ নূরের ভিসা বাতিল হওয়ার পর সরগরম পশ্চিমবঙ্গের রাজনীতি। ভিসা বাতিলের ঘটনা মেনে নিতে পারছেন না তৃণমূল নেতা মদন মিত্র বা কল্যাণ বন্দ্যোপাধ্যায়। অভিনেতার সমর্থনে মুখ খুলেছেন তাঁরা।

তৃণমূল প্রার্থী সৌগত রায়ের হয়ে প্রচার করা একথাই প্রমাণ করে, তিনি নিজে ঘাসফুলের সমর্থক। তাই ভিসা বাতিল হওয়ার পর তৃণমূল কংগ্রেস নেতারা তাঁর সমর্থনে এগিয়ে এসেছেন। মদন মিত্র তো সরাসরি বলেছেন, মায়ের মৃত্যুর পর তিনি যতটা কষ্ট, যতটা দুঃখ পেয়েছিলেন, নূরের ভিসা বাতিল তাঁকে আরও বেশি কষ্ট দিয়েছে। বাংলাদেশি কোনও অভিনেতা ভোটের প্রচারে শামিল হতে পারবেন না এমন নির্দেশ তো কোথাও দেওয়া নেই।

তাঁর সঙ্গে সুর মিলিয়েছেন শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের বিদায়ী সাংসদ এবং এবছর ওই লোকসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়ও। তিনি বলেছেন, কোথায় লেখা রয়েছে বিদেশি বা বাংলাদেশের কেউ ভোটপ্রচারে অংশ নিতে পারবে না? এমন কোনও আইন এদেশে নেই। গাজি নূর বা ফিরদৌসের ভিসা যে স্বরাষ্ট্রমন্ত্রক সঠিক নিয়ম মেনে বাতিল করেনি, সরাসরি না হলেও ঘুরিয়ে অভিযোগ তুলেছেন এই তৃণমূল নেতাও। 

তবে এর সাফাই গেয়েছেন বিজেপি নেতা দিলীপ ঘোষ। তিনি জানিয়েছেন, দেশে এমন কোনও আইন নেই কারণ এর আগে এমন কোনও ঘটনাই ঘটেনি। তাই কেউ কল্পনাও করতে পারেনি বাংলাদেশি অভিনেতাদের দিয়ে ভোটপ্রচার করানো হবে। কিন্তু এটা যে নীতির বিরোধী।

প্রসঙ্গত, রায়গঞ্জের তৃণমূল কংগ্রেস প্রার্থী কানাইয়ালাল আগরওয়ালের হয়ে প্রচার করার জন্য বিরোধীদের ক্ষোভের মুখে পড়েন বাংলাদেশি অভিনেতা ফিরদৌস আহমেদ। স্বরাষ্ট্রমন্ত্রক তাঁর ভিসা বাতিল করে। বলা হয়, ভিসার শর্তভঙ্গ করেছেন তিনি। একই অভিযোগ ওঠে ‘রানি রাসমণি’ খ্যাত অভিনেতা আবদুন গাজি নূরের বিরুদ্ধেও। বাংলাদেশি অভিনেতা তথা নাটকের ছাত্রকে যত তাড়াতাড়ি সম্ভব দেশে ফিরে যাওয়ার জন্য নির্দেশও দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক৷ এসবের জেরে বাংলাদেশের তাঁর পরিবার বেশ চিন্তিত৷

পাঠকের মন্তব্য