কুড়িগ্রামে ৫ দিনব্যাপী দুই বাংলার নাট্যোৎসব

কুড়িগ্রামে ৫ দিনব্যাপী দুই বাংলার নাট্যোৎসব

কুড়িগ্রামে ৫ দিনব্যাপী দুই বাংলার নাট্যোৎসব

‘একই আকাশ একই বাতাস, একই হৃদয়ে একই তো শ্বাস’ এই স্লোগানকে সামনে রেখে বুধবার (২৭ মার্চ) থেকে শুরু হয়েছে বাংলাদেশ ও ভারতের ৫টি নাট্য দল নিয়ে ৫ দিনব্যাপী দুই বাংলার নাট্যোৎসব। ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন প্রচ্ছদ এই উৎসবের আয়োজন করেছে। 

জেলা শহরের কলেজ মোড় এলাকায় অবস্থিত নতুন টাউন হলে সন্ধ্যায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে নাট্যোৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন। 
     
এরপর প্রচ্ছদের সভাপতি জুলকারনাইন স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্হানীয় সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদ এবং বিশেষ অতিথি পৌরসভার মেয়র মো. আব্দুল জলিল ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতিমন্ডলীর সদস্য রাজ্জাক মুরাদ উপস্থিত ছিলেন।  উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক শ্যামল ভৌমিক।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে দ্বিজ কানাইয়ের কাহিনী অবলম্বনে লিটু সরকারের নাট্যরূপ ও নির্দেশনায় 'কানাই চাঁদের নন্দিনী' নাটকটি মঞ্চস্থ করে রংপুর নাট্যকেন্দ্র।

এছাড়া উৎসবের দ্বিতীয় দিন বিপ্লব সরকারের নির্দেশনায় প্রচ্ছদের নাট্যদল মঞ্চস্থ করবে নামানুষ, তৃতীয় দিন উৎসব দাসের নির্দেশনায় ভারতের কোলকাতার মিউনাস নাট্য দল মঞ্চস্থ করবে দূষণ, চতুর্থ দিন খোরশেদ আলমের নির্দেশনায় ঢাকার শব্দ নাট্য চর্চা কেন্দ্রের নাট্য দল মঞ্চস্হ করবে চম্পাবতী এবং শেষ দিনে পার্থ প্রতিম মিত্রের নির্দেশনায় ভারতের শিলিগুড়ি'র সৃজনসেনা নাট্য দল মঞ্চস্হ করবে ম্যানিকুইন ও একুশে অঞ্জলি।

পাঠকের মন্তব্য