শ্রীলঙ্কায় একাধিক বিস্ফোরণ; নিহত ১৮৫, আহত ৫০০

শ্রীলঙ্কায় একাধিক বিস্ফোরণ; নিহত ১৮৫, আহত ৫০০

শ্রীলঙ্কায় একাধিক বিস্ফোরণ; নিহত ১৮৫, আহত ৫০০

শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশেপাশে তিনটি গির্জা এবং তিনটি হোটেলে আজ (রোববার) বিস্ফোরণে এ পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ১৮৫ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছে প্রায় ৫০০ ব্যক্তি। নিহতদের মধ্যে ৩৫ জন বিদেশি পর্যটক থাকার খবর পাওয়া গেছে।

দেশটির বেসরকারি চ্যানেল নিউজ টিভি জানিয়েছে ১৮৫ নিহত হয়েছে। কিন্তু সরকারি দৈনিক ডেইলি নিউজ মৃতের সংখ্যা ১২৯ এবং আহতের সংখ্যা প্রায় ৫০০ বলে খবর দিয়েছে। এদিকে, প্রায় একই সময়ে বিস্ফোরণগুলো ঘটেছে বলে কোনও কোনও সংবাদ মাধ্যম জানিয়েছে। প্রথম বিস্ফোরণ ঘটেছে কলম্বোয়। এর আধা ঘণ্টার মধ্যে অপর দুই বিস্ফোরণ ঘটেছে। তিন হোটেল এবং এক গির্জা কলম্বোয় অবস্থিত এবং বাকি গির্জা দুইটি কলম্বোর উত্তরে অবস্থিত নেগামবোতে অবস্থিত।

খ্রিষ্টান সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ‘ইস্টার সানডে’ উদযাপনের দিনটিতে এ বিস্ফোরণ ঘটল। বোমা বিস্ফোরণের ঘটনার পর কলম্বোর ইস্টার উৎসব বাতিল করা হয়ছে।

কলম্বোয় পর্যটনদের কাছে জনপ্রিয় তিনটি হোটেল শাংগ্রি লা, সিনামোন গ্র্যান্ড এবং কিংসবারিতে বিস্ফোরণ ঘটেছে। সিনামোন গ্র্যান্ড হোটেলটি কলম্বোয় শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের কাছাকাছি অবস্থিত।  সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবিতে গির্জার মর্মান্তিক দৃশ্য উঠে এসেছে। বিধ্বস্ত ছাদ এবং প্রার্থনা-আসনের রক্তাক্ত সারি দেখতে পাওয়া গেছে। শ্রীলঙ্কার সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে হতাহতদের মধ্যে বিদেশি পর্যটক থাকার আশংকা ব্যক্ত করা হয়েছে। কোনো কোনো সংবাদ মাধ্যমে হতাহতের সংখ্যা বেশি বলে দাবি করা হয়েছে। অবশ্য এখনও কেউ এ ঘটনার দায় স্বীকারে করে নি।

পাঠকের মন্তব্য