জঙ্গিবিমানের আরো একটি চালান পেতে যাচ্ছে ইরাক

জঙ্গিবিমানের আরো একটি চালান পেতে যাচ্ছে ইরাক

জঙ্গিবিমানের আরো একটি চালান পেতে যাচ্ছে ইরাক

দক্ষিণ কোরিয়ায় নির্মিত কেএআই টি-৫০ গোল্ডেন ঈগল সুপারসনিক জঙ্গিবিমানের আরো একটি চালান পেতে যাচ্ছে ইরাক। ইরাকের বিমান বাহিনী গতকাল (মঙ্গলবার) সংক্ষিপ্ত এক বিবৃতিতে একথা নিশ্চিত করেছে।

ইরাকি বিমান বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া থেকে চারটি কেএআই বিমানের চালান পাঠানো হয়েছে এবং চলতি মাসের শেষ দিকে তা বাগদাদে এসে পৌঁছাবে। এর আগে, গত ডিসেম্বর মাসে ছয়টি কেএআই টি-৫০ গোল্ডেন ঈগল সুপারসনিক জঙ্গিবিমানের চালান আসে ইরাকে।

গত অক্টোবর মাসে তৃতীয় চালানে ছয়টি টি-৫০ প্রশিক্ষণ বিমান পৌঁছায় ইরাকে। তার আগে গত মে মাসে এ বিমানের দ্বিতীয় চালান পৌঁছেছিল বাগদাদে। হাল্কা ধরনের এ বিমান প্রশিক্ষণ ও যুদ্ধের কাজে ব্যবহার করা যায়। অনেকটা মার্কিন লকহিড মার্টিন কোম্পানির তৈরি এফ-১৬ বিমানের আদলে তৈরি টি-৫০ গোল্ডেন ঈগল।

২০১৩ সালের ডিসেম্বর মাসে ইরাক ২৪টি টি-৫০ জঙ্গিবিমান কেনার জন্য দক্ষিণ কোরিয়ার সঙ্গে চুক্তি করেছিল। চুক্তি অনুযায়ী, ২০ বছর যাবৎ ইরাকি পাইলটদের প্রশিক্ষণ এবং বাড়তি যন্ত্রপাতিও দেবে সিউল। প্রথমিকভাবে চুক্তির আর্থিক মূল্য ছিল ১১০ কোটি ডলার। তবে পরবর্তীতে কোরিয়ান অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ বা কেএআই সংশোধিত মূল্য দিয়েছে যা ২০০ কোটি ডলার ছাড়িয়ে গেছে।

পাঠকের মন্তব্য