আটদিনে ৪১ শিশু ধর্ষণ, দেশেজুড়ে বাড়ছে অপরাধ 

দেশেজুড়ে বাড়ছে অপরাধ 

দেশেজুড়ে বাড়ছে অপরাধ 

বাংলাদেশ জুড়ে বাড়ছে শিশুদের উপর অত্যাচার, এবং যৌন অপরাধ। রীতিমতো উদ্বেগজনক পরিসংখ্যান পেশ করল মানুষের জন্য ফাউন্ডেশন নামের একটি সংস্থা। যাতে দেখা যাচ্ছে চলতি মাসের প্রথম সপ্তাহেই বাংলাদেশে ধর্ষণের শিকার হয়েছে ৪১টি শিশু। যা নিয়ে রীতিমতো চিন্তিত বাংলাদেশের বুদ্ধিজীবীমহল। শুধু তাই নয়, ওই ফাউন্ডেশনের তরফে জানানো হয়েছে, ৪১টি শিশু ধর্ষণের শিকার হওয়ার পাশাপাশি, ধর্ষণ করার চেষ্টা করা হয়েছে আরও অন্তত ৩টি শিশুকে।

বাংলাদেশ এমনিতেই যৌন স্বাস্থ্য বিষয়ে অনেকটাই পিছিয়ে। তার উপর দেশে বেকারত্বের হারের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে যৌন অপরাধ। বৃহস্পতিবার মানুষের জন্য ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ বছরের মে মাসের ১ থেকে ৮ তারিখ পর্যন্ত ছয়টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ বিশ্লেষণ করে দেখেছে ৩৭টি মেয়ে শিশু এবং ৪টি ছেলে শিশু ধর্ষণের শিকার হয়েছে। ধর্ষণের চেষ্টা চালানো হয়েছিল ৩ জনের ওপর। ধর্ষণের শিকার হয়ে মারা গিয়েছে ৩টি শিশুকন্যা। আহত হয়েছে ৪১ শিশু।

বাংলাদেশ জুড়ে যৌন অপরাধ এবং শিশু ধর্ষণের পরিমাণ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছে মানুষের জন্য ফাউন্ডেশন। তাঁরা বিষয়টি নিয়ে গভীর উদ্বেগও প্রকাশ করেছে। শিশুদের উপর যেভাবে হিংসা এবং নির্যাতন চলছে, তা বন্ধ করার জন্য সরকারকে কার্যকরী পদক্ষেপও নিতেও অনুরোধ করেছে এই স্বেচ্ছাসেবী সংগঠনটি। তারা বলছে, বিচারহীনতার কারণে নারী ও শিশু নির্যাতনের ঘটনা অসহনীয় অবস্থায় পৌঁছে যাচ্ছে। শিশু ধর্ষণের ঘটনায় শিশুর শারীরিক, মানসিক ও সামাজিক জীবনে স্বল্প ও দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব পড়ে।

পাঠকের মন্তব্য