এই ভাবে চা, কফি খেলে বাড়বে ক্যান্সারের ঝুঁকি !

এই ভাবে চা, কফি খেলে বাড়বে ক্যান্সারের ঝুঁকি!

এই ভাবে চা, কফি খেলে বাড়বে ক্যান্সারের ঝুঁকি!

তেষ্টা মেটানো থেকে শুরু করে শরীরের অবসন্ন ভাব কাটাতে চায়ের জুড়ি মেলা ভার! এই গরমে ক্লান্ত শরীরে ধোঁয়া ওঠা চায়ে চুমুক দিতে কে না ভালবাসেন! কিন্তু জানেন কি অতিরিক্ত গরম চা খাওয়ার অভ্যাস আপনার অজান্তেই ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দিচ্ছে! সম্প্রতি একটি গবেষণায় এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে।

আমেরিকান ক্যান্সার সোসাইটি’র একদল গবেষক তাঁদের রিপোর্টে দাবি করেছেন, অতিরিক্ত গরম চা খাওয়ার অভ্যাস কণ্ঠনালীর বা গলার ক্যান্সারের ঝুঁকি প্রায় ৯০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে! উত্তর-পূর্ব ইরানের প্রায় ৫০ হাজার মানুষের উপর গবেষণা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছেন তাঁরা। প্রতি বছর ৪ লক্ষের বেশি মানুষের মৃত্যু হয় কণ্ঠনালীর ক্যান্সারে৷ গরম চা বা কফি ছাড়াও মাত্রাতিরিক্ত ধূমপান, মদ্যপানের অভ্যাস এই ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয় অনেকটাই।

এই গবেষক দলের প্রধান ফারহাদ ইসলামি জানান, শুধু ইরানেই নয়, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলিতে বেশির ভাগ মানুষের অভ্যাস ৬৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি গরম চা পান করা। তাঁর মতে, ৬০ ডিগ্রি সেলসিয়াসের কম উষ্ণ চা খাওয়াটাই স্বাস্থ্যের পক্ষে উপযুক্ত। এই চেয়ে বেশি গরম চা খেলে বাড়বে ক্যান্সারের ঝুঁকি।

তাই তেষ্টা মেটাতে বা ক্লাটি কাটাতে চা, কফি অবশ্যই খান। তবে খেয়াল রাখবেন তা যেন খুব গরম না হয়।

পাঠকের মন্তব্য