সেই ৫২ পণ্য ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহারের নির্দেশ

সেই ৫২ পণ্য ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহারের নির্দেশ

সেই ৫২ পণ্য ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহারের নির্দেশ

বিএসটিআইয়ের টেস্ট অনুত্তীর্ণ সেই ৫২টি পণ্যের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হয়েছে। ৪৩টি পণ্যের ৪১টির লাইসেন্স স্থগিত ও ৯টির বাতিল করেছে বিএসটিআই। বুধবার (১৫ মে) ১৮টি প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত এবং ৭টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বাকি ২৭টি পণ্যের মধ্যে দুইটির লাইসেন্স বাতিল ও ২৫টির স্থগিত করা হয়েছে বৃহস্পতিবার (১৬ মে)। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিষ্ঠানটি এ তথ্য জানিয়েছে। সংশ্লিষ্ট উৎপাদনকারী প্রতিষ্ঠানকে বিজ্ঞপ্তি প্রকাশের ২৪ (চব্বিশ) ঘণ্টার মধ্যে বাজার থেকে এসব পণ্য প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রকৌশলী এস এম ইসহাক আলী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএসটিআই সম্প্রতি সার্ভিল্যান্সের মাধ্যমে খোলাবাজার থেকে বিভিন্ন পণ্যের ৪০৬টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে। পরীক্ষার প্রতিবেদনের মধ্যে ৫২টি নমুনা নিম্নমানের পাওয়া যায়।

এর আগে গত ৯ মে ওই ৫২টি পণ্য বাজার থেকে প্রত্যাহার ও পরবর্তীতে পরীক্ষায় উত্তীর্ণ না পর্যন্ত উৎপাদন বন্ধ চেয়ে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন ভোক্তা অধিকার নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা ‘কনসাস কনজুমার্স সোসাইটি’র (সিসিএস) নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ।

১২ মে শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব পণ্যের ওপর নিষেধাজ্ঞা দেন। আদেশে বলা হয়, যতক্ষণ পর্যন্ত ওই ৫২ পণ্য বিএসটিআইয়ের পরীক্ষায় পুনরায় উত্তীর্ণ না হচ্ছে, ততক্ষণ এসব পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ বন্ধ থাকবে। এছাড়া বাজারে থাকা অনুত্তীর্ণ পণ্য প্রত্যাহার করে তা ধ্বংস করতে হবে।

পাঠকের মন্তব্য