নাট্যনির্দেশক প্রেমনাথ রবিদাসের চিকিৎসা সহায়তার আবেদন

নাট্যনির্দেশক প্রেমনাথ রবিদাস

নাট্যনির্দেশক প্রেমনাথ রবিদাস

রেজাউল কবির রাজিব, টঙ্গী থেকে : টঙ্গীর শিশু নাট্যসংগঠক, নির্দেশক ও অভিনেতা প্রেমনাথ রবিদাস বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। এর আগে তিনি ২ বার ব্রেন স্টোক করেছেন। গত ১১ মে আবার অসুস্থ হয়ে পড়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকরা জানিয়েছেন প্রেমনাথ রবিদাস কিডনি ও লিভারের সমস্যায় ভুগছেন। বর্তমানে তিনি হাত, পা নাড়াতে পারছেন না, কাউকে চিনতেও পারছেন না। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার কারণে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। উপার্জন করার কোন লোক না থাকায় পরিবার তার চিকিৎসার ব্যয়ভার বহন করতে পারছে না। এ অবস্থায় প্রেমনাথ রবিদাসের চিকিৎসা সহায়তার জন্য মাননীয় প্রধানমন্ত্রী সহ সংশ্লিষ্ট সাংস্কৃতিক সংগঠন ও সমাজের বিত্তবান ব্যক্তিদের প্রতি সাহায্যের আবেদন করেছে তার নাট্যবন্ধুরা।

প্রেমনাথ রবিদাস আপাদমস্তক একজন সাংস্কৃতিক কর্মী। ১৯৯৩ সালে তিনি টঙ্গীতে প্রতিষ্ঠা করেন টঙ্গী শিশু থিয়েটার। তিনি এই সংগঠনের প্রতিষ্ঠাতা ও বর্তমান সাধারণ সম্পাদক। তিনি ১৯৯৭ সালে ভারতের দিল্লীতে প্রথম আন্তর্জাতিক শিশু নাট্য উৎসবে টঙ্গী শিশু থিয়েটার নাট্যদল নিয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। বাংলাদেশের শিশু নাট্যদলগুলোর মধ্যে প্রথম সারির নাট্যদল হিসেবে টঙ্গী শিশু থিয়েটারকে স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে অসাধারণ ভূমিকা রাখেন। তার কর্ম ও অনুপ্রেরণায় বর্তমানে অনেকেই নাট্যাঙ্গনে নিজের সুদৃঢ় অবস্থান তৈরি করেছেন এবং এখনও শিশুকাল থেকে এযাবত নাট্যচর্চা করে আসছে। তিনি বেশকিছু নাটক রচনা ও নির্দেশনা দিয়েছেন। তিনি উত্তরা থিয়েটারে অসংখ্য নাটকে অভিনয় করেছেন। একজন নাট্যকর্মী হিসেবে বিভিন্ন সংগঠনের সঙ্গে অসুস্থ হওয়ার পূর্র্ব মুহূর্ত পর্যন্ত কাজ করে গেছেন। তিনি একজন সফল সংগঠক হিসেবে নাট্যাঙ্গনে সুপরিচিত। তিনি উত্তরা থিয়েটারের সাবেক সাধারণ সম্পাদক, অগ্নিবীণা সংসদের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য, গাজীপুর জেলা শিল্পকলা একাডেমীর নাট্যপ্রশিক্ষক ছিলেন। শিশু নাটকে অবদানের স্বীকৃতিস্বরুপ পিপলস থিয়েটার এসোসিয়েশন কর্তৃক শ্রেষ্ঠ শিশু নাট্য সংগঠক হিসেবে পদক প্রাপ্ত হয়েছেন। তিনি সম্মিলিত সাংস্কৃতিক জোট, গাজীপুর এর সাবেক সম্পাদক মন্ডলীর সদস্য। এছাড়াও থিয়েটার স্কুলের দ্বিতীয় ব্যাচের ছাত্র ছিলেন। 

প্রেমনাথ রবিদাস প্রসঙ্গে নাট্যকর্মী নাট্যভূমির প্রতিষ্ঠাতা ও দলপ্রধান শাহজাহান শোভন বলেন, প্রেমনাথ রবিদাস আমার নাট্যগুরু। দীর্ঘদিন অস্স্থু হয়ে বিছানায় পড়ে আছেন, তার খোঁজ সেভাবে কেউ নেয়নি। আমি তার চিকিৎসার জন্য সবার কাছে সহযোগিতা চাচ্ছি। আমার প্রত্যাশা সকলের সহযোগিতা নিয়ে তিনি সুচিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে ফিরে আসবেন আমাদের মাঝে। যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে আমার পোস্ট থেকে জেনে খোঁজ খবর নিয়েছেন এবং সহযোগিতা করেছেন আমার পক্ষ থেকে তাদেরকে কৃতজ্ঞতা জানাই। আসুন, আমরা সবাই মিলে প্রেমনাথ রবিদাসের পাশে দাঁড়াই। তার চিকিৎসা সহযোগিতার জন্য প্রয়োজনে মোবাইল নাম্বার ০১৮১৯৯৯১৬৫০ (প্রেমনাথ রবিদাস), লিফট-৬, নতুন ভবন, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা, ঠিকানায় যোগাযোগ করা যাবে।

পাঠকের মন্তব্য