সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের আহ্বান

সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের আহ্বান : মাশরাফী 

সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের আহ্বান : মাশরাফী 

সিন্ডিকেটের মাধ্যমে নয়, সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের আহ্বান জানিয়ে নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরাকে ফোন করেছেন নড়াইল-২ আসনের এমপি বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা।

এ বছর জেলার তিন উপজেলায় ১ হাজার ৪৫৯ মেট্রিকটন ধান সংগ্রহ করা হবে। প্রতি কেজি ধান ২৬ টাকা করে ক্রয় করা হবে। আগামী ৩১ আগষ্ট পর্যন্ত এ অভিযান চলবে।

ত্রিদেশীয় ক্রিকেট চ্যাম্পিয়ন ট্রফি জয়ের পর শনিবার রাতেই দেশে ফিরে এসেছেন অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। দেশে ফিরে বিভিন্ন মাধ্যমে তিনি জানতে পারেন কৃষকদের ধানের ন্যায্য মূল্য বঞ্চিত হবার কথা। বিষয়টি জানার পর রোববার রাতে তিনি নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরাকে ফোন করে সরাসরি কৃষকদের কাছ থেকে যেন ধান ক্রয় করা হয় সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

জেলা প্রশাসক আনজুমান আরা এমপি মাশরাফীর সাথে ফোনের বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা জেলা প্রশাসনের পক্ষ থেকেও চাই কৃষক তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পাক। কোন অসাধু কৃষক যেন কারও মাধ্যমে ধান বিক্রি না করে সরাসরি বিক্রি করে সরকারের খাদ্য গুদামে এ জন্য গনমাধ্যমকর্মীসহ সকলের সহযোগিতাও কামনা করেন তিনি।

জেলা খাদ্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মনুতোষ কুমার মজুমদার বলেন, প্রকৃত কৃষকের কাছ থেকেই ধান ক্রয় করা হবে। সদর উপজেলায় মঙ্গলবার এবং লোহাগড়া উপজেলায় দু’এক দিনের মধ্যে ধান সংগ্রহ শুরু হবে। কালিয়া উপজেলায় রবিবার থেকে ধান ক্রয় শুরু হয়েছে। তিনি আরও জানান, জেলার তিন উপজেলায় ১ হাজার ৪৫৯ মেঃটঃ ধান সংগ্রহ করা হবে। প্রতি কেজি ধান ২৬টাকা করে ক্রয় করা হবে। আগামী ৩১ আগষ্ট পর্যন্ত এ অভিযান চলবে।

এছাড়া জেলার ৫৪ জন মিল মালিকের কাছ থেকে প্রতি কেজি সিদ্ধ ৩৬ টাকা ও আতপ-৩৫ টাকা দরে এ বছর মোট ৪ হাজার ১ শত ৯১ মেট্রিক টন (সিদ্ধ-৩৯০৮ ও আতপ-২৮৩) বোরো চাল সংগ্রহ করা হবে।

পাঠকের মন্তব্য