কাতার ফুটবল বিশ্বকাপ হবে ৩২ দলের সিদ্ধান্ত পাক্কা 

কাতার ফুটবল বিশ্বকাপ হবে ৩২ দলের সিদ্ধান্ত পাক্কা 

কাতার ফুটবল বিশ্বকাপ হবে ৩২ দলের সিদ্ধান্ত পাক্কা 

ধোপে টিকল না ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনিফান্তিনোর ৪৮ দলের বিশ্বকাপ করার প্রস্তাব। ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপ হতে চলেছে ৩২ দলেরই, সাফ জানিয়ে দিল ফিফা। ফিফা প্রেসিডেন্টের প্রস্তাবিত ৪৮ দলের বিশ্বকাপ আয়োজনের জন্য একক আয়োজক হিসেবে পর্যাপ্ত পরিকাঠামো কাতারের ছিল না। তাই ৪৮ দলের বিশ্বকাপ আয়োজন করতে হলে আয়োজক হিসেবে সৌদি আরব, বাহরিন কিংবা সংযুক্ত আরব আমিরশাহির মত দেশগুলিকে এগিয়ে আসতে হত। কিন্তু মধ্যপ্রাচ্যের রাজনৈতিক এবং অর্থনৈতিক অচলাবস্থার কারণে আয়োজক হিসেবে দায়িত্ব নিতে রাজি হয়নি অন্যান্য দেশগুলি।

ফলাফল হিসেবে ২০২৬ আগে ফুটবলকে বিশ্বব্যাপী আরও সার্বজনীন করার লক্ষ্যে ইনফান্তিনোর ৪৮ দলের বিশ্বকাপের স্বপ্ন বাস্তব রূপ পাবে না। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০২৬ বিশ্বকাপের আয়োজনের দায়িত্বে কানাডা এবং মেক্সিকো। আয়োজক হিসেবে তিন দেশ দায়িত্ব ভাগ করে নেওয়ায় পরিকাঠামোগত দিক দিয়ে ৪৮ দল অংশগ্রহণের কোনও বাধা থাকবে না ২০২৬ বিশ্বকাপে।

মার্চে ফিফা কাউন্সিলের সভায় বিশ্বকাপে দেশের সংখ্যা বাড়াতে উদ্যোগী ফিফা অন্তত একটি দেশকে যুগ্ম আয়োজক হিসেবে চেয়েছিল। সেক্ষেত্রে অন্তত ১৬টি ম্যাচের দায়িত্ব গ্রহণ করতে হত যুগ্ম-আয়োজক দেশটিকে। কিন্তু মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে এখনই সেই প্রস্তাবকে মান্যতা দেওয়া সম্ভব নয়, বুধবার এক বিবৃতিতে জানায় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

বিবৃতিতে ফিফার তরফ থেকে জানানো হয়েছে, ‘প্রস্তুতির আগাম পর্যায়ের কথা ভেবে এবং আয়োজক দেশের পারিপার্শ্বিক বিভিন্ন বিষয় বিস্তারিত মূল্যায়ণ করে সিদ্ধান্তে উপনীত হতে আরও অনেক বেশি সময় লাগবে এবং জুনের নির্দিষ্ট সময়ের আগে তা সম্ভব নয়। তাই, বিকল্প ভাবনাকে আর প্রশ্রয় দেওয়া হয়নি।’

পাঠকের মন্তব্য