বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ জাপানি ভাষায় প্রকাশ

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ জাপানি ভাষায় প্রকাশ

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ জাপানি ভাষায় প্রকাশ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ জাপানি ভাষায় প্রকাশিত হয়েছে। তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) প্রদত্ত বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠে অগ্নিঝরা ঐতিহাসিক সেই ভাষণের জাপানি অনুবাদ প্রকাশ করেছে জাপানের বাংলাদেশ দূতাবাস। ভাষণটি ইংরেজি ভাষায় অনূদিত হলেও বিদেশি ভাষা হিসেবে জাপানি ভাষায় প্রথম অনুবাদ।

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরকালে গত ২৯ মে দেশটির শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে এক গোলটেবিল সভা করেন। এই সভায় তিনি জাপানি ভাষায় অনূদিত ৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণের পুস্তিকা উন্মুক্ত করেন। পরে জাপানি ব্যবসায়ীসহ উপস্থিত সবার কাছে পুস্তিকাটি বিতরণ করা হয়।

বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রজ্ঞা ও দূরদর্শিতার প্রমাণ ৭ মার্চের ভাষণ, যার মাধ্যমে তিনি স্বাধীনতার ডাক দিয়েছিলেন। এই ভাষণের মর্মার্থ জাপানিদের কাছে তুলে ধরার অভিপ্রায়ে পুস্তিকাটি জাপানের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ দপ্তরে বিতরণ করা হবে।

উল্লেখ্য বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও গ্রাফিক নভেল ‘মুজিব’ প্রথম বিদেশি ভাষা হিসেবে জাপানি ভাষায় অনুবাদ করে প্রচার করা হয়েছে। ২০১৮ সালের নভেম্বরে দেশটির বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে গ্রাফিক নভেল ‘মুজিব’–এর জাপানি অনুবাদ উন্মুক্ত করেন বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের স্ত্রী আকি আবে। নভেলটি জাপানের বিভিন্ন স্কুলে পাঠ করে শোনানো হয় এবং বিতরণ করা হয়।

পাঠকের মন্তব্য