টাইগারদের প্রশংসায় টুইটারে ভাসিয়েছেন ক্রিকেট বোদ্ধারা

ক্রিকেট বোদ্ধারা

ক্রিকেট বোদ্ধারা

ইংল্যান্ড বিশ্বকাপের প্রথম ম্যাচে খেলতে নেমে সর্বোচ্চ রানের ইতিহাস গড়ার পাশাপাশি দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে শুভ সূচনা করে বাংলাদেশ। বিশ্বকাপে এ নিয়ে দ্বিতীয়বারের মতো প্রোটিয়াদের হারানোর স্বাদ পেল টাইগাররা।

রোববার ইংল্যান্ডের কেনিংটন ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করে বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের জোড়া ফিফটিতে ৬ উইকেটে ৩৩০ রানের পাহাড় গড়ে বাংলাদেশ। জবাবে ৮ উইকেটে ৩০৯ রান করে দক্ষিণ আফ্রিকা। 

বাংলাদেশের এই দুর্দান্ত জয়ে টাইগারদের টুইটারে প্রশংসায় ভাসিয়েছেন ক্রিকেট বোদ্ধারা। টাইগারদের নিয়ে ভবিষ্যদ্বাণী ভুল প্রমাণিত করায় বাংলাদেশ ক্রিকেট দলকে ধন্যবাদ জানিয়েছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রান্ডন ম্যাককালামও। 

ব্রান্ডন ম্যাককালাম : এক টুইটে ম্যাককালাম বলেছেন, “দক্ষিণ আফ্রিকাকে হারাতে হৃদয়গ্রাহী নৈপুণ্য দেখিয়েছে টাইগাররা। আমার প্রত্যাশা ছিল দক্ষিণ আফ্রিকা জিতবে কিন্তু বাংলাদেশ ভালো খেলেছে। আমার পূর্বাভাস ভুল প্রমাণ করে এমন জবাব দেয়ার জন্য ধন্যবাদ। এটাই শেষ না, কিন্তু শেষ পর্যন্ত গড় ঠিক থাকবে বলে আমি মনে করি। আমার ভবিষ্যতদ্বাণীর ব্যত্যয় ঘটিয়ে সবাই কিন্তু জিতে যেতে পারবে না!”

দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার জন্টি রোডস বলেছেন, বাংলাদেশকে দেখে দক্ষিণ আফ্রিকার বোলাররা বোলিং শিক্ষা নিক।

একই দেশের হার্শেল গিবস বলেন, "বাংলাদেশ দলে বাঁহাতি পেসার দেখে ভালো লেগেছে। আমার উচিত পরবর্তী বিশ্বকাপের আগে একজন বাঁহাতি পেসার তৈরি করা। আমি যেটা পূর্বে বলেছিলাম, আমাদের বোলিং আক্রমণে বৈচিত্র্যের অভাব রয়েছে।"

ইয়ান বিশপ : বাংলাদেশ দলের প্রশংসা করে সাবেক ক্যারিবীয় কিংবদন্তী ক্রিকেটার ইয়ান বিশপ বলেন, "বিগত কয়েক বছর ধরে আমরা বাংলাদেশের শক্তিমত্তা সম্পর্কে যা জেনে আসছি বাংলাদেশ তা পুনরায় নিশ্চিত করছে। তারা এখন এমন একটা দল, যারা প্রমাণ করছে যে তারা বিশ্ব ক্রিকেটে সত্যিকারের এক পরাশক্তি।" বাংলাদেশের এই জয়কে অঘটন বললে ভুল হবে বলে তিনি মন্তব্য করেন।

ভারতীয় সাবেক ক্রিকেট তারকা আকাশ চোপড়া তার টুইটে বলেন, "ব্যাটিং, বোলিং, ফিল্ডিং-তিন বিভাগেই দক্ষিণ আফ্রিকাকে স্রেফ উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। তারা প্রমাণ করেছে যে, তারা বাউন্সারে কাবু হওয়ার পাত্র নয়। আর জুনের প্রথম সপ্তাহেই স্পিনের কী দুর্দান্ত ব্যবহার!" তিনি আরও লিখেছেন, "মাশরাফি একজন টপ ক্লাস অধিনায়ক, উপমহাদেশের অন্যতম সেরা বললে ভুল হবে না।"

একই দেশের ক্রিকেট উপস্থাপক ও সাংবাদিক হার্শা ভোগলে টুইটারে লিখেছেন, "দারুণ খেলেছে বাংলাদেশ, ব্যাটিং সত্যি প্রশংসা পাওয়ার যোগ্য। দক্ষিণ আফ্রিকাকে অনেক উন্নতি করতে হবে।"

বাংলাদেশের জয়ের পর পরই ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেবাগ নিজের ফেসবুক অ্যাকাউন্টে মাশরাফি-সাকিবদের উদ্দেশে লিখেছেন, ‘বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন। অসাধারণ খেলেছো। এই জয় তোমাদের প্রাপ্যই। 

হার্শা ভোগলে : মাশরাফির দলকে উষ্ণ অভিনন্দন জানিয়ে ভারতের আরেক সাবেক ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ লিখেছেন, "বাংলাদেশের ক্রিকেটের জন্য অসাধারণ একটা দিন। বিশ্বকাপের প্রথম ম্যাচেই নিজেদের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়েছে। কৌশলগত দিক থেকেই বাংলাদেশ দুর্দান্ত ছিল। দক্ষিণ আফ্রিকাকে শেষ দিকে হাত খুলে খেলতে দেয়নি।"

ইংল্যান্ড দলের সাবেক ব্যাটসম্যান মাইকেল ভন টুইটে লিখেছেন, "ব্যাটিং দল হিসেবে বাংলাদেশ দারুণ। সামর্থ্যবান ক্রিকেটারে ঠাসা তাদের ব্যাটিং লাইন আপে। অভিজ্ঞতায়ও কমতি নেই। এবারের বিশ্বকাপের ডার্ক হর্স দল হতে পারে বাংলাদেশ।'"

বিশ্বকাপে নিজেদের এ ম্যাচে জয়ের ফলে পয়েন্ট টেবিলে পাঁচে উঠে গেল বাংলাদেশ। এক ম্যাচে এক জয় করে নিয়ে রানরেট বিচারে যথাক্রমে এক, দুই, তিন ও চার নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। বাংলাদেশের পরবর্তী খেলা ৫ জুন নিউজিল্যান্ডের বিপক্ষে।

পাঠকের মন্তব্য