টাইগারদের টার্গেট ৩২২ রান

টাইগারদের ৩২২ রানের লক্ষ্যমাত্রা দিয়েছে ক্যারিবীয়রা

টাইগারদের ৩২২ রানের লক্ষ্যমাত্রা দিয়েছে ক্যারিবীয়রা

টন্টনে ক্রিকেট বিশ্বকাপের ২৩তম ম্যাচে মাঠের লড়াইয়ে নেমেছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। শুরুতে ব্যাট করে টাইগারদের ৩২২ রানের লক্ষ্যমাত্রা দিয়েছে ক্যারিবীয়রা।  টসে হেরে ব্যাট করতে নেমে ইনিংসের শুরুতেই ক্রিস গেইলকে হারিয়ে চাপে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। মোহাম্মদ সাইফউদ্দিনের বলে শূন্য রানেই কট বিহাইন্ড হয়ে ফেরেন গেইল। কিন্তু এরপর ওপেনার এভিন লুইস ও শাই হোপের ব্যাটে শুরুর সেই ধাক্কা ধীরে ধীরে কাটিয়ে উঠতে থাকে ক্যারিবীয়রা।

জুটির শুরুতে মন্থর গতিতে ব্যাট করলেও, উইকেটে সেট হওয়ার পর হাত খুলে বাংলাদেশের বোলারদের পেটাতে থাকেন লুইস। পেয়ে যান কাঙ্খিত ফিফটির দেখাও। 
কিন্তু সাকিব আল হাসানের করা ইনিংসের ২৪তম ওভারের তৃতীয় বলে চড়াও হতে উইকেট বিলিয়ে এসেছেন তিনি। ৬৭ বলে ৭০ রান করে লং-অফে সাবস্টিটিউট ফিল্ডার সাব্বির রহমানের তালুবন্দী হন লুইস।  

এরপর ইনিংসের ৩২তম ওভারের দ্বিতীয় বলে স্পিন ঘূর্ণিতে নিকোলাস পুরানকে বোকা বানান সাকিব। লুইসকে লং-অনে সাব্বিরের তালুবন্দী করার পর ভয়ঙ্কর হতে থাকা পুরানকে লং-অফে থাকা সৌম্যর ক্যাচ বানান বিশ্বসেরা অলরাউন্ডার।   

পুরানের বিদায়ের পর ক্রিজে এসে ঝড় তোলা শুরু করেন শিমরন হেটমায়ার। ৪টি চার ও ৩টি ছক্কায় এবারের আসরের দ্রুততম ফিফটি তুলে নেন ২৫ বলে। তবে ফিফটির পরে আর এক রানও স্কোরবোর্ডে যোগ করতে পারেননি হেটমায়ার। মুস্তাফিজুর রহমানের বলে তামিম ইকবালের দুর্দান্ত ক্যাচে সাজঘরে ফিরেছেন তিনি। ওই ওভারেই শূন্য রানে বিধ্বংসী আন্দ্রে রাসেলকে ফেরান দ্য ফিজ। 

মুস্তাফিজের ওই ওভারই ইনিংসের লাগাম টেনে ধরতে সাহায্য করে বাংলাদেশকে। নইলে এক সময় মনে হচ্ছিল, ৩৫০-৩৬০ও হয়ে যেতে পারে উইন্ডিজদের সংগ্রহ। ৪৭তম ওভার পর্যন্ত ক্রিজে থাকা শাই হোপ সেঞ্চুরি মিস করেন ওই মুস্তাফিজের কল্যানেই। ৯৭ রান করে লিটন দাসের তালুবন্দি হন হোপ। তবে বাংলাদেশের বিপক্ষে নিজের ফর্ম ঠিকই ধরে রেখেছেন তিনি। 

এর আগে ভয়ংকর হয়ে উঠতে থাকা ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডারকে তুলে নিয়েছিলেন সাইফউদ্দিন। আর শেষ ওভারে তার বলেই পরিষ্কার বোল্ড হয়ে যান ড্যারেন ব্রাভো। সব মিলিয়ে পুরো ৫০ ওভার খেলে ৮ উইকেটে ৩২১ রানের সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। 

টাইগার বোলারদের হয়ে মুস্তাফিজ ও সাইফউদ্দিন ৩টি করে এবং সাকিব আল হাসান নিয়েছেন ২টি উইকেট।  

পাঠকের মন্তব্য