বগুড়ায় জয় পেয়েছেন বিএনপি মনোনীত প্রার্থী মোহাম্মদ সিরাজ

বগুড়ায় জয় পেয়েছেন বিএনপি মনোনীত প্রার্থী মোহাম্মদ সিরাজ

বগুড়ায় জয় পেয়েছেন বিএনপি মনোনীত প্রার্থী মোহাম্মদ সিরাজ

ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমের প্রথম ভোটে বগুড়ায় জয় পেয়েছেন বিএনপি মনোনীত প্রার্থী গোলাম মোহাম্মদ সিরাজ। সোমবার বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী টি জামান নিকেতাকে ৫৭ হাজার ৪৪৫ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন তিনি।

সকাল থেকে শান্তিপূর্ণ ভোটগ্রহণ হলেও ভোটার উপস্থিতি দিনভরই ছিলো কম। গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে এই আসনে বিএনপি মনোনীত প্রার্থী মিজা ফখরুল ইসলাম আলমগীর ১ লাখ ৬৬ হাজার ৬৬৩ ভোটের ব্যবধানে পরাজিত করেছিলেন মহাজোটের প্রার্থীকে।

বগুড়া পৌরসভা ও সদর উপজেলা নিয়ে গঠিত এই আসনে মোট ভোটার ৩ লাখ ৮৭ হাজার ৪৫৮। এর মধ্যে সোমবারের উপ-নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেছেন ১ লাখ ৩৩ হাজার ৮৭০ জন। নির্বাচন কর্মকর্তাদের তথ্য মতে, ভোটপ্রদানের হার ৩৪ দশমিক ৫৫ শতাংশ।

বিজয়ী গোলাম মোহাম্মদ সিরাজ ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ৮৯ হাজার ৭৪২ ভোট। ৩২ হাজার ২৯৭ ভোট পেয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়েছেন নৌকা প্রতীকের টি জামান নিকেতা। লাঙ্গল প্রতীক নিয়ে সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম ওমর পেয়েছেন ৭ হাজার ২৭১ জন ভোটারের ভোট। এছাড়া স্বতন্ত্র প্রার্থী মিনহাজ মণ্ডল ২ হাজার ৯২০ ভোট, সৈয়দ কবির আহম্মেদ মিঠু ৬৩০ ভোট, মুসলিম লীগের মুফতি রফিকুল ইসলাম ৫৫৪ ভোট এবং বাংলাদেশ কংগ্রেসের অধ্যাপক মনসুর রহমান ৪৫৬ ভোট পেয়েছেন।

সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ১৪১টি ভোটকেন্দ্রে টানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। দুপুরের পর কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কিছুটা বাড়লেও সব মিলিয়ে ভোট প্রদানের হার ছিলো কম। ভোটগ্রহণ শেষে কেন্দ্রে কেন্দ্রে চলে ভোট গণণা। এরপর সন্ধ্যা ৬টা থেকে শহীদ চান্দু স্টেডিয়ামে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষ থেকে ফল ঘোষণা শুরু করেন রিটার্নিং কর্মকর্তা মাহবুব আলম শাহ্।

৩০ ডিসেম্বেরর নির্বাচনে বিজয়ী হয়েও পরে শপথ নেন নি বিএনপির মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আসনটি শূণ্য ঘোষিত হলে গতমাসের শুরুতে ঘোষিত হয় উপ-নির্বাচনের তফসিল। এই আসনটি নিয়ে একাদশ সংসদে বিএনপির নির্বাচিত সংসদ সদস্যের সংখ্যা দাঁড়ালো ৬-এ। গোলাম মোহাম্মদ সিরাজ ৩০ ডিসেম্বরের নির্বাচনে বগুড়া-৫ (ধুনট-শেরপুর) আসনে আওয়ামী লীগ প্রার্থী হাবিবর রহমানের কাছে ২ লাখ ৮১ হাজার ৭৬৯ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছিলেন। ওই আসনে তিনি ১৯৯১ থেকে ২০০১ পর্যন্ত টানা সংসদ সদস্য নির্বাচিত হন।

পাঠকের মন্তব্য