পাস হওয়া বাজেট ব্যবসা বান্ধব নয়, ব্যবসায়ী বান্ধব

নজরুল ইসলাম খান

নজরুল ইসলাম খান

জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য পাস হওয়া বাজেট জনগণের কল্যাণ নয়, ব্যবসায়ীদের মুনাফা বাড়াবে বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

আজ (রোববার) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়তাবাদী শ্রমিক দল আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে অংশ নিয়ে এ মন্তব্য করেন তিনি। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে এ মানববন্ধন আয়োজন করে সংগঠনটি।

নজরুল ইসলাম খান বলেন, পাস হওয়া বাজেট ব্যবসা বান্ধব নয়, ব্যবসায়ী বান্ধব। অর্থাৎ এই বাজেট দ্বারা ব্যবসা সম্প্রসারিত হয়ে কর্মসংস্থান করবে না। এই বাজেট যারা ব্যবসা করে তাদের মুনাফা বৃদ্ধির বাজেট, যা জনগণের কোনো কাজে আসবে না। কারণ এই টাকা বিদেশে পাচার হয়ে যায়।

তিনি আরও বলেন, আজ বাজেট পাস হয়েছে। কারা এই বাজেট পেশ করেছে, যারা ৩০ তারিখের নির্বাচন ২৯ তারিখ রাতেই শেষ করে দিয়েছে। সেই কৌশলে জোর করে ক্ষমতায় আসীন সরকার বাজেট পেশ করেছে। কারো কথা তারা শুনবে না। ইচ্ছা করে দুই-একটা জায়গায় বাড়িয়ে বলা হয়েছে, যাতে প্রধানমন্ত্রী সেটা কমায়ে প্রশংসা পেতে পারেন। সেরকমই কিছু হয়েছে এবং কণ্ঠভোটে পাসও হয়ে গেছে।

বিএনপির এ নেতা বলেন, সরকার যা নিয়েই গর্ব করুক, সেটার অর্থ যোগান দেয় শুধুই শ্রমিকরা, কৃষকরা। বিদেশে কর্মরত শ্রমিকদের টাকায় বৈদেশিক মুদ্রার ফান্ড বড় হয়ে যাচ্ছে, রিজার্ভ বাড়ছে। কিন্তু বাজেটে শ্রমিকদের কল্যাণের জন্য কোনো কর্মসূচি নেই, কোনো দিকনির্দেশনাও নেই।

সংসদ ভবন এলাকা থেকে জিয়াউর রহমানের কবর সরিয়ে নেয়ার বিষয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের বক্তব্যের কঠোর সমালোচনা করেন নজরুল ইসলাম খান। কবর নিয়ে না খেলার হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, পাকিস্তানের পাস করা ডিজাইন আপনার এত পছন্দ হয়ে গেল? সেই পাস করা ডিজাইন অনুযায়ী কাজ করার জন্য মুক্তিযুদ্ধের ঘোষক শহীদ জিয়াউর রহমানের কবর সরিয়ে দিতে হবে? পাকিস্তানকে তো আপনাদের এতো ভালোবাসার কথা না।

নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দিয়ে ভোটগ্রহণ সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হবে না বলেও মন্তব্য করেন তিনি। নজরুল ইসলাম খান বলেন, পত্রিকায় দেখলাম, যেখানে মোট ভোটের অর্ধেক ভোট পড়ে নাই-সেখানে কোন কোন কেন্দ্রে ৯৭-৯৮ শতাংশ ভোট দেখানো হয়েছে। এমনকি ১০০ শতাংশও ভোট দেখানো হয়েছে। তাই যে যন্ত্র দিয়ে এটা করা হয়েছে, সেই যন্ত্র দিয়ে কাজ হবে না।

পাঠকের মন্তব্য