সত্যিকারী বন্ধুকে কীভাবে চেনা যায় ?

সত্যিকারী বন্ধুকে কীভাবে চেনা যায় ?

সত্যিকারী বন্ধুকে কীভাবে চেনা যায় ?

যেকোন ব্যক্তির জীবনে সফলতা এবং আনন্দময় করতে কিছু বিশেষ মানুষের ব্যতিক্রমী ভূমিকা থাকে। এর মধ্যে কিছু মানুষ আপনার পড়িবার থেকে, আবার কিছু মানুষ বাহির থেকেও হতে পারে। সত্যিকারী বন্ধু এই লিস্টে সবার উপরে হয়ে থাকে। সত্যিকারী বন্ধু পাওয়াও - নিজের মধ্যে অনেক ভাগ্যবান হয়ে থাকে। কিন্তু সমস্যা হলো যে, সত্যিকারী বন্ধুকে কীভাবে চেনা যায় ? আসুন জানা যাক, ঐ ১০টি গুন। যেগুলোর মাধ্যমে আপনি জানতে পারবেন যে, সত্যিকারী বন্ধুর কি বিশেষত্ব হয়ে থাকে। আর যেগুলো জেনে, আপনি ভালো এবং খারাপ বন্ধুর মধ্যে ভেদাভেদ করতে পারবেন।

ভালো বন্ধু আপনার পিছন পিছনে গাল মন্দ করবে না

সত্যিকারী বন্ধু আপনার সাথে কোন সময় বন্ধুত্তের অভিনয় করবে না। যদি আপনার মিত্র আপনার ব্যক্তিগত অথবা আপনার গোপন কথা অন্যদের সাথে শেয়ার করে, তো সত্যি মানুন সে আপনার সত্যিকারী বন্ধু নয়। তাকে তৎক্ষণাৎ ছেড়ে দেয়াই আপনার জন্য ভালো।

নিচু দেখানোর চেষ্টা করবে না

আপনার সত্যিকারী বন্ধু আপনাকে কখনও নিচু দেখানোর চেষ্টা করবে না। সে আপনার সাথে শান্তিতে কথা বলবে কিন্তু কখনও কথা কাটাকাটি করবে না। ভালো বন্ধু সবসময় আপনার গুন গুলোকে নিয়ে কথা বলবে নাকি আপনার দোষ গুলোকে নিয়ে। কিন্তু হ্যাঁ!!! আপনার দোষ গুলোকে দেখিয়ে দিবে আপনাকে উৎসাহিত করার জন্য, নিচু দেখানোর জন্য নয়।

ভালো বন্ধু ফালতু তর্ক করবে না

আপনার একজন ভালো বন্ধু আপনার সাথে কখনও ফালতু তর্ক দিয়ে শুরু করবে না। আপনি যেভাবে আছেন, যেমনই আছেন। সে আপনাকে তার বন্ধু মানে। আর আপনার সাথে প্রতিদ্বন্দ্বীর মত প্রহার করবে না। সে কখনও আপনার সাথে এমন বিবাদে জড়াবে না, যেটাতে আপনি কখনও জিততে পারবেন না।

ভালো বন্ধু সবসময় আপনাকে শুনে

আপনার একজন ভালো বন্ধু সবসময় আপনাকে ভালোভাবে শুনে এবং আপনাকে বুঝে। আর আপনার কথাবার্তার সময় বাঁধা দিবে না। একজন ভালো বন্ধু এমন পরিস্থিতিতে কখনও অসুষ্ঠ থাকবে না। যখন একজন কথা বলছে, আর অন্যজন তার কথার মাঝে খোঁচাখোঁচি করছে।

আপনাকে কখনও নিরূত্সাহিত করবে না

ভালো বন্ধু আপনার লক্ষে পৌঁছানোর জন্য কখনও আপনাকে নিরূত্সাহিত বা Discouraged করবে না। একজন ভালো বন্ধু সবসময়ই আপনার ব্যক্তিগত বিকাশে বাঁধা এবং আপনার দুর্বলতাকে ধরিয়ে দেয়। সে কখনও দয়া ভাবনা এবং ঘৃণা ভাবনা দেখায় না। এমনকি সে আপনার উন্নতি এবং সমৃদ্ধি চায়। এমনটা করে সে আপনাকে সামনে আগাতে অনুপ্রাণিত করে।

অতীতের ব্যাপারে কখনও কথা বলে না

একজন ভালো বন্ধু আপনার অতীতের সম্বন্ধে কখনও কথা বলবে না। যদি আপনি আপনার অতীতের দুর্বলতা, ভুল এবং ভয়ের ব্যাপারে কিছু বলেন, তো তখন আপনার একজন ভালো বন্ধু আপনার অতীতকে ভুলে যেতে অথবা অতীত থেকে কিছু শিখার পরামর্শ দিবে। নাকি আপনার কথাগুলোকে অন্যদের বলে মজা নিবে।

ভালো বন্ধু কখনও আপনার সঙ্গ ছাড়বে না

একজন ভালো বন্ধু আবেগপ্রবণ রূপ থেকে বুদ্ধিমান হয়ে থাকে। সে আপনাকে এর জন্য ছেড়ে যায় না, কারণ মানুষ আপনাকে ভালো মনে করেন না। অথবা আপনার ব্যাপারে আপনার বন্ধুদের ভুলভাল বলে থাকে। খারাপ সময়ে যখন কেউ আপনার সাথে থাকে না, কিন্তু তখনো একজন ভালো বন্ধু আপনার সঙ্গ ছাড়বে না।

সে আপনার সফলতাকে হিংসা করবে না

আপনার ভালো বন্ধু আপনার সফলতাতে কখনও ঈর্ষা করবে না। একজন ভালো বন্ধু জানেন যে, তার বন্ধুর সফলতাতে তার জন্য সবচেয়ে বড় আনন্দের। সে জানে যে, আপনার সফলতা আপনার পরিশ্রমের ফল। সে আপনার সফলতাকে মন থেকে মানে এবং আপনার সাথে উপভোগও করে।

সে আপনাকে Judge করার চেষ্টা করে না

একজন ভালো বন্ধু কখনও আপনাকে Judge করবে না। এর মানে সে কখনও বিচার বিশ্লেষণ করবে না যে, আপনি কতটুকু ভালো, খারাপ, Perfect অথবা Imperfect. সে আপনাকে আপনি যেভাবেই আছেন সেভাবেই মেনে নেয়। কারণ, সে জানে যে- সে নিজেও Perfect নয়। সে আপনাকে আপনার কমতি গুলোকে নিয়ে ঠ্যাটামি করবে না। এমনকি আপনার কমতি গুলোর কারণে আপনাকে ছেড়ে দেয় না।

শুধুমাত্র Time-pass-এর জন্য বন্ধুত্ব নয়

আপনার ভালো বন্ধু কিছু সময়ের জন্য আপনার সাথে Time-pass বন্ধুত্ব করবে না। এমনকি সে লম্বা সময় ধরে আপনার সাথে বন্ধুত্ব করবে। যখনই আপনার কোন বড় সমস্যার মুখোমুখি হতে হয়, সে সবসময়ই আপনার সাহায্যের জন্য তৈরি থাকে। সে এমন একজন হয়ে থাকে যখন দরকার পড়লে আপনার সবার প্রথমে তার কথা মনে পরে। এমনকি সে আপনাকে নিরাশ করে না।

পাঠকের মন্তব্য