বন্যায় পুরোপুরি জলমগ্ন হয়ে গেছে যুক্তরাষ্ট্রের রাজধানী 

বন্যায় পুরোপুরি জলমগ্ন হয়ে গেছে যুক্তরাষ্ট্রের রাজধানী 

বন্যায় পুরোপুরি জলমগ্ন হয়ে গেছে যুক্তরাষ্ট্রের রাজধানী 

প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় পুরোপুরি জলমগ্ন হয়ে গেছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডি.সিসহ সংলগ্ন শহরাঞ্চল। সর্বশেষ পরিস্থিতির ওপর পাওয়া খবর অনুসারে, এরইমধ্যে বন্যার পানিতে ভাসছে হোয়াইট হাউজের বেজমেন্ট।

মঙ্গলবার (৯ জুলাই) আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে পাওয়া তথ্য মতে জানা যায়, হোয়াইট হাউসে পানি প্রবেশ করায় ভবনে গণমাধ্যমকর্মীদের কাজ করার জন্য নির্ধারিত অংশের অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে রক্ষণাবেক্ষণ কর্মীরা দ্রুত পানি অপসারণের কাজ শুরু করলে তা নিয়ন্ত্রণে আনা হয়। 

গত সোমবার (৮ জুলাই) স্থানীয় সময় সকাল থেকে হঠাৎ করেই ভারী বৃষ্টিপাত শুরু হয় ওয়াশিংটন ও এর আশপাশের শহরগুলোতে। এতে বন্যার পানি তিন থেকে চার ইঞ্চি পরিমাণ পর্যন্ত বেড়ে যায় বলে জানায় দেশটির জাতীয় আবহাওয়া অধিদপ্তর।

কর্তৃপক্ষের বরাতে মার্কিন গণমাধ্যম 'সিএনএন' জানায়, বন্যায় রাজধানীর বিভিন্ন মেট্রো রেলের লাইনে পানি জমে গেছে। এতে অচল হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। তাছাড়া পুরোপুরি ডুবে গেছে ওয়াশিংটন স্মৃতিস্তম্ভের সামনের সড়ক। ফলে আটকা পড়েছে অনেক যানবাহন। 

ছবিতে বেশ কয়েকজন যাত্রীকে গাড়ির ছাঁদের উপরে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। যে কারণে গাড়ি নিয়ে সড়কে চলাচলে স্থানীয়দের সতর্ক করে দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমনকি এলাকায় বসবাসরত জনগণকে নিচু অঞ্চল ছেড়ে সকল উঁচু স্থানে অবস্থানের জন্য নির্দেশনাও দেওয়া হয়েছে।

এবারের বন্যায় সম্পূর্ণ বিকল হয়ে পড়েছে মার্কিন সরকারি বা ঐতিহাসিক দলিল-দস্তাবেজ সংরক্ষণাগার ডি. সি ন্যাশনাল আর্কাইভসের বিদ্যুৎ সংযোগ। যেখানে যুক্তরাষ্ট্রের প্রধান সংবিধানসহ বিভিন্ন ঐতিহাসিক দলিলপত্র সংরক্ষণ করে রাখা হয়েছে। যদিও এখনও এসব ঐতিহাসিক কাগজপত্র ভিজে যায়নি বলে দাবি করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

পাঠকের মন্তব্য