সবকিছু ডিজিটালাইজড করছি, দুর্নীতি বিলুপ্ত হবেই : জয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, সরকারি সবকিছু ডিজিটাল করাতে দুর্নীতির সুযোগ আস্তে আস্তে কমে যাচ্ছে। বিশেষ করে সরকারি বিভিন্ন দপ্তরগুলোতে দুর্নীতির সুযোগ থাকবে না।  

ডিজিটাল বাংলাদেশ : 'সমৃদ্ধির অগ্রযাত্রায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি' শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন। বুধবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ওই সম্মেলন অনুষ্ঠিত হয়। জাতীয় সংসদের সংসদ সদস্যরা ওই কর্মশালায় অংশগ্রহণ করেন।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এডভোকেট ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।   

অনুষ্ঠানে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

জয় বলেন,ভবিষ্যতে আরো কি করা যায়,কি করা প্রয়োজন, সে সম্পর্কে আপনারা পলিসি বানাবেন, এ জন্য আপনাদের ডিজিটাল বাংলাদেশ সম্বন্ধে জানা প্রয়োজন। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশ প্রায় ত্রিশ বছর ধরে ডিজিটালাইজড হয়েছে, তবে আমরা খুব অল্প সময়ের ভিতর দ্রুত এগিয়ে যেতে পেরেছি। ১০ বছর আগে শুরু করে আমরা এগিয়ে যেতে পেরেছি। 

'ইতিমধ্যে আমরা তিনশোর উপর সরকারি সেবাকে ডিজিটালাইজড করেছি' বলে উল্লেখ করেন তিনি। তরুণদের আরও শিক্ষিত করলে দেশ আরো এগিয়ে যাবে বলেও এ সময় মন্তব্য করেন জয়।  

জয় বলেন, ডিজিটাল বাংলাদেশ এখানেই শেষ না আমরা প্ল্যানিং করছি আরো ১৫ বছরের। আমরা যদি দেশের মানুষকে এই সেবা জিনিস দিয়ে যেতে পারি, তবে দেশকে আরও এগিয়ে নেয়া সম্ভব হবে।

পাঠকের মন্তব্য