পরপর দুইবার ফাইনালে খেলতে যাচ্ছে নিউজিল্যান্ড 

পরপর দুইবার ফাইনালে খেলতে যাচ্ছে নিউজিল্যান্ড 

পরপর দুইবার ফাইনালে খেলতে যাচ্ছে নিউজিল্যান্ড 

পরপর দুইবার বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড। আজ সেমিফাইনালে ভারতকে ১৮ রানে হারায় তারা। এর আগের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনালে উঠেছিলো তারা। যদিও ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে রানার্সআপ হয় কিউইরা।

আগামীকাল অপর সেমিফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। এ ম্যাচের জয়ীদের সঙ্গে ফাইনালে মুখোমুখি হবে নিউজিল্যান্ড।

এদিকে, বৃষ্টি বিঘ্নিত ওল্ড ট্রাফোর্ডে শ্বাসরুদ্ধকর ম্যাচ অনুষ্ঠিত হয়। বৃষ্টির কারণে খেলা গড়ায় রিজার্ভ ডেতে।

প্রথম দিন ৪৬ ওভার ১ বলে ৫ উইকেটে ২১১ রান করেছিলো নিউজিল্যান্ড। সেখান থেকে রিজার্ভ ডেতে ব্যাট শুরু করেন রস টেইলর ও টম লাথাম। লাথামকে ১০ রান ফিরিয়ে দেন ভুবেনেশ্বর। ৭৪ রানে রানআউট হয়ে সাজঘরে ফেরেন টেইলর। শেষ পর্যন্ত ৮ উইকেটে ২৩৯ রান করে নিউজিল্যান্ড।

জবাব দিতে নেমে দ্বিতীয় ওভারেই ম্যাট হ্যানরির বলে সাজঘরে ফিরেন ইনফর্ম রোহিত শর্মা। স্কোর বোর্ডে ১ রান যোগ হতেই ভিরাট কোহলিকে তুলে নেন ট্রেন্ট বোল্ট। দলীয় ৫ রানেই লোকেশ রাহুলকেও হারালে বিপাকে পড়ে ভারত। দলীয় ২৪ রানে দিনেশ কার্তিককেও ফেরান হেনরি। হার্দিক পান্ডিয়া ও ঋষাভ পন্ত ৫ম উইকেট জুটিতে ৪৭ রান যাগ করলেও পন্তকে ৩২ রানে ফিরিয়ে হতাশ করেন স্যন্টনার।

এই স্পিনারের বলেই পান্ডিয়াও থামেন ৩২ রানেই। তবে, এরপর রবীন্দ্র জাদেজাকে নিয়ে দলের হাল ধরেন মহেন্দ্র সিং ধোনী। ক্যারিয়ারের ১১তম ফিফটি তুলে নেন জাদেজা। ৭৭ করা জাদেজাকে ফিরিয়ে ম্যাচে ফেরে কিউইরা। ৪৯ তম ওভারে ৫০ করে ধোনী রানআউট হলে বিশ্বকাপে টানা ২য় বার ফাইনালে ওঠে নিউজিল্যান্ড।

পাঠকের মন্তব্য