সৌদির কনসার্টে পিছু হটলেন মার্কিন নিকি মিনাজ

সৌদি আরবের কনসার্ট

সৌদি আরবের কনসার্ট

বিশ্বজুড়ে সমালোচনার জেরে সৌদি আরবের কনসার্টটি বাতিল করেছেন মার্কিন র‌্যাপার নিকি মিনাজ। নানা ইস্যুতে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে এক বিবৃতিতে নিজেই জানিয়েছেন। এমনিতেই নিকি মিনাজ ব্যাপক খোলামেলা পোশাকে পারফর্ম করে থাকেন। তাই কঠোর শরীয়া আইনের দেশ সৌদি আরবে এই কনসার্টের বিষয়টিকে অনেকেই দেখছেন বিস্ময়ের চোখে।

এদিকে, সৌদির সেই কনসার্টেটিতেও সেরকম পারফরমেন্সের প্রস্তুতি নিচ্ছিলেন নিকি। পরে বিশ্বজুড়ে সমালোচনা দেখে সেখান থেকে সরে আসলেন তিনি। এর আগে, হজের মৌসুমে এমন ঘোষণা আসার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে পৃথিবীর নানা প্রান্ত থেকে তীর্যক মন্তব্য উঠে এসেছে।

অনেকেই বলছেন, নিকি মিনাজ পোশাকে যেমন খোলামেলা তার গানের ভাষাও অশ্লীলতাপূর্ণ। এমন একজন শিল্পীকে আমন্ত্রণ জানালো সৌদি সরকার?

যাইহোক, অবশেষে তিনি নিজেই বাতিল করলেন সৌদি কনসার্ট। নিকি তার ববৃতিতে বলেন,  সৌদি আরবের জেদ্দায় বিশ্ব ফেস্টে যাচ্ছি না আমি। তবে সেখানে আমার ভক্তদের জন্য যেতে চেয়েছিলাম। কিন্তু এখন মনে হচ্ছে, গান করার চেয়ে নারীদের অধিকার, এলজিবিটি সম্প্রদায় ও বাক স্বাধীনতাকে বেশি গুরুত্ব দেয়া উচিত আমার। সেজন্য কনসার্টটি থেকে সরে এসেছি।

জানা গেছে,  সৌদি আরবে কনসার্ট বাতিল করতে নিকি মিনাজকে উদ্দেশ্য করে খোলা চিঠি লিখেছে যুক্তরাজ্য ভিত্তিক একটি মানবাধিকার সংস্থা। তার পরেই নাকি তিনি কনসার্ট বাতিলের ঘোষণা দিয়েছেন। 

এদিকে, হজের মৌসুমে সৌদি আরবে হঠাৎ করে এই ধরনের কনসার্টের কেন আয়োজন করা হলো, তা নিয়েও প্রশ্ন উঠেছে বিশ্বমিডিয়ায়।

পাঠকের মন্তব্য