ভুরুঙ্গামারীতে বন্যা পরিস্থিতির অবনতি : পানিবন্দি হাজার হাজার মানুষ 

ভুরুঙ্গামারীতে বন্যা পরিস্থিতিরি অবনতি : পানিবন্দি হাজার হাজার মানুষ 

ভুরুঙ্গামারীতে বন্যা পরিস্থিতিরি অবনতি : পানিবন্দি হাজার হাজার মানুষ 

কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল ও অব্যাহত বৃষ্টিতে দুধকুমর নদের পানি বৃদ্ধি পাওয়ায় নদীর তীরবর্তী গ্রামগুলো প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে দুধকুমার নদের পানি।

উপজেলার দুধকুমার নদের পানি বৃদ্ধি পাওয়ায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় উপজেলার শিলখুড়ী ইউনিয়নের কাইজার চর, দঃ ধলডাঙ্গা, পঃ ধলডাঙ্গা, শালজোড়, উত্তর তিলাই নামা চর, চর-উত্তর তিলাই, চর উত্তর ছাট, তিলাই ইউনিয়নের দঃ তিলাই, বয়যুল্যার চর, খোচাবাড়ী, শালমারা, দঃ ছাট গোপালপুর নামা-চর, বটতলা, পাইকেরছড়া ইউনিয়নের পাইকেরছড়া, পাইকডাঙ্গা, চর-ভূরুঙ্গামারী ইউনিয়নের ইসলামপুর, হুচারবালা,  সোনাহাট ইউনিয়নের গনাইরকুটি, ভরতেরছড়া, বলদিয়া ইউনিয়নের সতীপুরী, পশ্চিম কেদার, শাহীবাজার, খোঁচাবাড়ী, ও আন্ধারীঝাড় ইউনিয়নের চর-ধাউরারকুটি, হেলডাঙ্গা, চর-বারুইটারী, বীর ধাউরারকুটি  গ্রামের চর ও দ্বীপচরের প্রায় ৩০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। শত শত হেক্টর ফসলি জমি পানির নিচে তলিয়ে গেছে। দেখা দিয়েছে খাবার পানি ও গো-খাদ্যের তীব্র সংকট। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় ভেঙ্গে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় বন্ধ হয়ে গেছে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান। 

চর-ভূরুঙ্গামারী ইউনিয়নের ইসলামপুর চরের বজিলা খাতুন জানান, তার স্বামী দিনমুজুরের কাজ করে সংসার চালায়। পানিবন্দি হয়ে পড়ায় পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন তিনি। তিলাই ইউনিয়নের দঃ তিলাই গ্রামের কামাল হোসেন জানান, ঘরে পানি ঢুকে পড়েছে। ছেলে মেয়ে নিয়ে খাবার সংকটে পড়েছেন তিনি। নদী তীরবর্তী ও দ্বীপচরের মানুষজন বন্যার কবলে পড়ায় দূর্ভোগ বেড়েছে তাদের। 

উপজেলা নির্বাহী অফিসার এস এইচ এম মাগফুরুল হাসান আব্বাসী জানান,  সোমবার বন্যার্তদের জন্য ২শ প্যাকেট শুকনো খাবার বিতরন করা হয়েছে।  আরও  ৩শ প্যাকেট শুকনো খাবারের প্রস্তুুতি নেয়া হয়েছে।  এছাড়াও বন্যা মোকাবেলায় পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে বলে তিনি জানান। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুফাখ্খারুল ইসলাম জানান, উপজেলার ১০টি  ইউনিয়নে  বন্যার্তদের জন্য ১৫মেঃ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। 

পাঠকের মন্তব্য