যেভাবে জানা যাবে এইচএসসি ও সমমানের ফল

যেভাবে জানা যাবে এইচএসসি ও সমমানের ফল

যেভাবে জানা যাবে এইচএসসি ও সমমানের ফল

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল বুধবার (১৭ জুলাই) প্রকাশ হচ্ছে। প্রতিবারের মতো এবারও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট থেকে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা। প্রতিষ্ঠান থেকেও ফল জানা যাবে। কয়েকটি শিক্ষা বোর্ড সূত্র দৈনিকশিক্ষা ডটকমকে এতথ্য জানিয়েছেন।

রেওয়াজ অনুযায়ী, শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সাথে নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে উচ্চ মাধ্যমিকের ফলের সারসংক্ষেপ তুলে দেবেন। দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

দুপুর ১টা থেকে পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে এবং নির্ধারিত রেজাল্টের ওয়েবসাইট (https://eboardresults.com/app/ বা http://www.educationboardresults.gov.bd/ বা http://www.educationboard.gov.bd/) থেকে এইচএসসি পরীক্ষার প্রতিষ্ঠানভিত্তিক ও শিক্ষার্থীভিত্তিক ফল জানা যাবে। এসব ওয়েবসাইটে পরীক্ষার্থীর রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল দেখা যাবে। এছাড়া শিক্ষার্থীর একক ফল দেখতে বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে ‘রেজাল্ট টাইপ’ অংশে ‘ইন্ডিভিজুয়াল’ সিলেক্ট করতে হবে। এরপর নির্ধারিত স্থানে পরীক্ষার্থীর রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল দেখা যাবে। 

এছাড়া সংশ্লিষ্ট জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানের ফলাফলের সফট কপি সরবরাহ করা হবে। প্রয়োজনে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ফলের হার্ডকপি সংগ্রহ করতে পারবে। গত কয়েক বছরের মতো এবারও কোনো শিক্ষা বোর্ড থেকে ফলাফলের হার্ডকপি সরবারহ করা হবে না। শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজেদের ইআইআইএন ব্যবহার করে ফলাফলের কপি ডাউনলোড করতে পারবে। বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) ‘রেজাল্ট’ কর্নারে ক্লিক করে ইআইআইএন নম্বর এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

পাঠকের মন্তব্য