এবার শতভাগ পাসের হার দেশের ৯০৭ প্রতিষ্ঠানে 

এবার শতভাগ পাসের হার দেশের ৯০৭ প্রতিষ্ঠানে 

এবার শতভাগ পাসের হার দেশের ৯০৭ প্রতিষ্ঠানে 

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯০৯টি প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এদের মধ্যে কলেজ মাত্র ১৭১টি। আর মাদরাসা ৬১৫টি ও ১২১ কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। ২০১৯ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমানের পরীক্ষার সার্বিক ফলে এ তথ্য জানা যায়।

বুধবার (১৭ জুলাই) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভা কক্ষে সংবাদ সম্মেলন করে ফলের কিছু তথ্য তুলে ধরেন তিনি।

২০১৯ খ্রিষ্টাব্দের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ১০ বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। গত বছর এ হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ শিক্ষার্থী। গতবছর সংখ্যা ছিল ২৯ হাজার ২৬২ জন। এ বছর মোট পাস করেছে ৯ লাখ ৮৮ হাজার ১৭২ শিক্ষার্থী।

৮টি সাধারণ বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ। শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে ৪১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী।

আলিমে পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৪৩ শিক্ষার্থী। কারিগরিতে পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ২৩৬ শিক্ষার্থী।  ২০১৬ খ্রিষ্টাব্দে উচ্চ মাধ্যমিকে এ পাসের হার ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ। ২০১৭ খ্রিষ্টাব্দে পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ।

গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এ বছর পরীক্ষায় অংশ নিয়েছে ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। সারাদেশে জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ জন পরীক্ষার্থী। সব বোর্ড মিলিয়ে পাসের হার ৭৩ দশমিক ৯৩শতাংশ।

এইচএসসিতে আটটি সাধারণ বোর্ডের অধীনে অংশ নেয় ১১ লাখ ২৬ হাজার ১২৬ শিক্ষার্থী। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিমে ৮৬ হাজার ১৩৮ জন, কারিগরি বোর্ডের অধীনে ১ লাখ ২৪ হাজার ৩২০ জন ও ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজে (ডিআইবিএস) পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪৩। বিদেশের কেন্দ্র থেকে ২৭০ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন।

পাঠকের মন্তব্য