চাঁদের উদ্দেশে পাড়ি দিলো ‘চন্দ্রযান-২’

চাঁদের উদ্দেশে পাড়ি দিলো ‘চন্দ্রযান-২’

চাঁদের উদ্দেশে পাড়ি দিলো ‘চন্দ্রযান-২’

১৩০ কোটি ভারতবাসীর স্বপ্ন নিয়ে চাঁদের পথে পাড়ি দিল চন্দ্রযান-২। সোমবার কাউন্টডাউন শেষে ঠিক ২.৪৩ মিনিটে ‘বাহুবলী’ নামে পরিচিত জিএসএলভি মার্ক-৩ রকেটের মাধ্যমে সফল উৎক্ষেপণ হয় এর। ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো জানিয়েছে, চাঁদের অন্ধকার দিকের রহস্য উদঘাটনের জন্য রওনা দিয়েছে চন্দ্রযান ২।

ইসরো জানিয়েছে, উৎক্ষেপণের পর পৃথিবীর চারদিকে ঘুরপাক খেয়ে চাঁদের কক্ষপথে ঢুকে পড়বে চন্দ্রযান ২। পূর্ব নির্ধারিত সময়মতোই আগামী সেপ্টেম্বর মাসের ৬ তারিখ ‘লুনার সারফেস’ বা চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবে যানটি।

তবে জ্বালানি লিকের কারণে প্রথমবার বা ১৫ জুলাই-র উৎক্ষেপণ বাতিল হয়ে যাওয়ায় সমস্ত প্রক্রিয়ায় কিছু রদবদল করছেন বিজ্ঞানীরা। সেবার উৎক্ষেপণ থেকে অবতরণ পর্যন্ত ৫৪ দিন সময় ধার্য করা ছিল। যার মধ্যে ২২ দিন পৃথিবীর কক্ষপথে (আর্থ অরবিট) ঘুরপাক খেত চন্দ্রযান। পরবর্তী ২৮ দিন চাঁদের কক্ষপথে (লুনার অরবিট) ঘোরার কথা ছিল যানটির। শেষের ৪ দিন চাঁদের ‘লোয়ার অ্যাটমোস্ফিয়ারে’ গতি কমিয়ে চাঁদের দক্ষিণ মেরুর জমিতে অবতরণ করত চন্দ্রযান ২।

কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে ‘লুনার অরবিটের’ সময় কমিয়ে ২০ দিন করা হয়েছে। ফলে এবার সমগ্র অভিযানের সময়সীমা দাঁড়িয়েছে ৪৬ দিন।

পাঠকের মন্তব্য