হঠাৎ স্কুল-কলেজ পরিদর্শন করবেন শিক্ষা কর্মকর্তারা

হঠাৎ স্কুল-কলেজ পরিদর্শন করবেন শিক্ষা কর্মকর্তারা

হঠাৎ স্কুল-কলেজ পরিদর্শন করবেন শিক্ষা কর্মকর্তারা

এখন থেকে পূর্বঘোষণা ছাড়া সপ্তাহে একটি শিক্ষা প্রতিষ্ঠান বা শিক্ষা অফিস পরিদর্শন করবেন জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তারা। সংগ্রহ করবেন উপস্থিত-অনুপস্থিত শিক্ষক-কর্মচারীদের তথ্য। তৈরি করবেন পরিদর্শন প্রতিবেদন। এমনটাই নির্দেশনা দিয়েছে শিক্ষা অধিদপ্তর। মঙ্গলবার (২৩ জুলাই) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে সব জেলা এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, জেলা শিক্ষা কর্মকর্তা উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা নিজ নিজ জেলা ও উপজেলার প্রতিষ্ঠান সপ্তাহে কমপক্ষে একটি শিক্ষা প্রতিষ্ঠান বা সংশ্লিষ্ট অফিস পূর্বঘোষণা ছাড়া পরিদর্শন করে নির্ধারিত ছক অনুযায়ী প্রতিবেদন তৈরি করবেন। উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা চার সপ্তাহের প্রতিবেদনগুলো সারসংক্ষেপ জেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠাবেন। জেলা শিক্ষা কর্মকর্তারা নিজ নিজ প্রতিবেদন এবং উপজেলা শিক্ষা কর্মকর্তার কাছ থেকে পাওয়া প্রতিবেদন এর সারসংক্ষেপ প্রতি মাসের ৭ তারিখ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিবীক্ষণ ও মূল্যায়ন উইংয়ে পাঠাবেন। 

ইমেইলে (director_mew_dshe@yahoo.com) প্রতিবেদনের সারসংক্ষেপের সফটকপি পাঠাতে হবে জেলা শিক্ষা কর্মকর্তাদের। এছাড়া প্রতিবেদন প্রতিবেদন তৈরির ছক জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠিয়েছে শিক্ষা অধিদপ্তর। ছকে প্রতিষ্ঠান উপস্থিত-অনুপস্থিত শিক্ষক-কর্মচারীদের তথ্য, প্রতিষ্ঠান নিয়মিত কাজ সম্পাদন হয়েছে কিনা সে সংক্রান্ত তথ্য এবং মাল্টিমিডিয়া ক্লাসরুমের তথ্য পূরণ করে প্রতিবেদন তৈরি করতে হবে কর্মকর্তাদের। ছকটি দৈনিক শিক্ষা পাঠকদের জন্য তুলে ধরা হলো। 

পাঠকের মন্তব্য