ঈদ পর্যন্ত নিত্যপণ্যের মূল্য নির্ধারণের নির্দেশনা চেয়ে রিট

নিত্যপণ্যের মূল্য নির্ধারণের নির্দেশনা চেয়ে রিট

নিত্যপণ্যের মূল্য নির্ধারণের নির্দেশনা চেয়ে রিট

ঈদুল আজহা পর্যন্ত পেঁয়াজসহ নিত্যপণ্যের সর্বোচ্চ মূল্য সরকারিভাবে নির্ধারণ ও ঘোষণা করতে রিট আবেদন করা হয়েছে।  বেসরকারি ভোক্তা অধিকার প্রতিষ্ঠান ‘কনসাস কনজুমার্স সোসাইটি’র (সিসিএস) নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ গত বুধবার (২৪ জুলাই) রিট আবেদনটি করেছেন।

আগামী রোববার (২৮ জুলাই) বিচারপতি এফ আর এম. নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে এ রিটের শুনানি হতে পারে।

সিসিএসের পক্ষে রিটের শুনানি করবেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আব্দুল মোমিন।

গত ১৮ জুলাই ঈদ পর্যন্ত নিত্যপণ্যের সর্বোচ্চ মূল্য নির্ধারণ ও ঘোষণা এবং সিন্ডিকেট করে মূল্য বৃদ্ধির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে সরকারের তিন মন্ত্রণালয় ও দুই প্রতিষ্ঠানকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছিল সিসিএস। আইনজীবী মো. আব্দুল মোমিন নোটিশটি পাঠান। কিন্তু নোটিশের জবাব না পেয়ে এ রিট করেন তিনি।

রিটে বলা হয়েছে, ঈদকে সামনে রেখে অনৈতিক ও অবৈধ সিন্ডিকেট বেআইনিভাবে পণ্যের মূল্য বৃদ্ধি করেছে। বিশেষ করে পেঁয়াজের পর্যাপ্ত মজুদ থাকার পরও মূল্য দ্বিগুণ করা হয়েছে। ফলে ভোক্তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ বিষয়ে কোনো সরকারি কর্তপক্ষকে ফলপ্রসু পদক্ষেপ নিতে দেখা যায়নি। প্রতি বছর রোজা ও ঈদের আগে একই পরিস্থিতির সৃষ্টি হয়।

পাঠকের মন্তব্য