কোনো নারী নির্মাতার ছবিতে অভিনয় করেননি ডিক্যাপ্রিও

কোনো নারী নির্মাতার ছবিতে অভিনয় করেননি ডিক্যাপ্রিও

কোনো নারী নির্মাতার ছবিতে অভিনয় করেননি ডিক্যাপ্রিও

লিওনার্দো ডিক্যাপ্রিও হলিউড অভিনেতাদের মধ্যে অন্যতম, যার নামই যথেষ্ট বক্স অফিস কাঁপাতে। অথচ তার এ তারকাখ্যাতি তিনি কখনই ব্যবহার করেননি নারী নির্মাতাদের উত্থানে। খ্যাতিমান এ অভিনেতাকে নিয়ে এমন মন্তব্যই করেছেন দ্য গার্ডিয়ান ও ভ্যারাইটির চলচ্চিত্র সমালোচক গাই লজ। তিনি জানান, এ অভিনেতা ১৯৯৫ সাল থেকে কখনই নারী নির্মাতার চলচ্চিত্রে অভিনয় করেননি।

তিনি বলেন, ‘এ পর্যন্ত সবই ভালো এবং বেশ ভালো কাজ বের হয়েছে তার কাছ থেকে। তবে এসবের কোনোটিকে আমি খুব দুঃসাহসিক কাজ বলব না। কেননা তিনি সব প্রতিষ্ঠিত পুরুষ নির্মাতাদের সঙ্গে কাজ করেছেন এবং সেসবের ভালো ফল হয়েছে। ১৯৯৫ সাল থেকে তিনি কখনো কোনো নারী নির্মাতার চলচ্চিত্রে অভিনয় করেননি। এটিকে আমি তুচ্ছ ঘটনা বলব না। কাজের ব্যাপারে তার খুঁতখুঁতে স্বভাব এবং একই জিনিস বারবার না করার গুণটিকে পছন্দ করি। তিনি তার ক্যারিয়ারে ভালো করছেন। কিন্তু তারকাখ্যাতির এ পর্যায়ে এসে তার অবশ্যই নতুন এবং নারী নির্মাতাদের সঙ্গে কাজ করা উচিত ছিল।’

লজের এমন টুইটের সঙ্গে যেন গলা মিলিয়েছেন অনেক সাংবাদিকও। অনেকে তো সরাসরি বলেও বসেছেন, ডিক্যাপ্রিও হলিউডের সবচেয়ে নিরাপদ অবস্থান নেয়া অভিনেতা।

উল্লেখ্য, হলিউডে ডিক্যাপ্রিওর অভিষেক ঘটে ক্রিটারস থ্রি নামে চলচ্চিত্র দিয়ে। এটির পরিচালক ছিলেন একজন নারী। ১৯৯১ সালে ক্রিস্টিন পিটারসন নামে এক নারী নির্মাতার সঙ্গে কাজের পর ১৯৯৫ সালে টোটাল একলিপস নামে একটি চলচ্চিত্রে পোলিশ নারী নির্মাতার সঙ্গে কাজ করেন তিনি। আর সেটিই ছিল শেষবার। এ দুই নারী নির্মাতা বাদে এখন পর্যন্ত ডিক্যাপ্রিওর কাজ করা হয়নি কোনো নারী নির্মাতার সঙ্গে।

পাঠকের মন্তব্য