শেখ হাসিনা ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম

শেখ হাসিনা ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম

শেখ হাসিনা ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বাংলাদেশ ক্রিকেটের জনপ্রিয়তা। ঘরের মাঠে জাতীয় দলের খেলা থাকা মানেই যেন ক্রিকেটপ্রেমীদের উৎসব। দর্শক সমাগমের কথা মাথায় রেখে অনেকদিন ধরে স্টেডিয়াম তৈরির কথা ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই চিন্তার সূত্র ধরেই পূর্বাচলে নির্মিত হতে যাচ্ছে বিসিবির নিজস্ব স্টেডিয়াম।

পূর্বাচল স্টেডিয়ামের জন্য ইতোমধ্যেই সরকারের কাছ থেকে ৩৭.৪৯ একর জমি পেয়েছে বিসিবি। সরকারকে ১০ লাখ টাকা (টোকেন মানি) দিয়ে ওই জায়গাটি পেয়েছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। তবে স্টেডিয়ামটি দেখতে কেমন হবে কিংবা নাম কী হবে, তা অনেকের কাছেই অজানা ছিল।

এবার সেটাও জানা গেল। পূর্বাচলে নির্মাণ করতে যাওয়া স্টেডিয়ামটির নাম হবে দ্য বোট- শেখ হাসিনা ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম। অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ স্টেডিয়ামটি বানানো হবে মূলত নৌকার আদলে।

এই স্টেডিয়ামের জমি নিয়ে শুরুতে বেশ জটিলতা দেখা দিয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তায় দ্রুতই জমি বুঝে পায় বিসিবি। স্টেডিয়াম নির্মাণের জন্য প্রয়োজনীয় ২২৫০ কাঠা জমির মূল্য ছিল প্রায় ১৪ কোটি টাকা। শেষপর্যন্ত মাত্র ১০ লাখ টাকার প্রতীকী মূল্যে এই জমি পেয়েছে বিসিবি।

আগামী তিন বছরের মধ্যে স্টেডিয়ামটির নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে। স্টেডিয়ামে থাকছে অত্যাধুনিক সুযোগ-সুবিধা। স্টেডিয়ামের সঙ্গেই থাকছে ক্রিকেট একাডেমি থেকে শুরু করে ইনডোর, সুইমিং পুল ও জিমনেশিয়ামসহ আনুষাঙ্গিক সুযোগ-সুবিধা। স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা হবে অন্তত ৫০ হাজার।

পাঠকের মন্তব্য