শোকের মাস আগস্ট : আ. লীগের মাসব্যাপী কর্মসূচি 

শোকের মাস আগস্ট : আ. লীগের মাসব্যাপী কর্মসূচি 

শোকের মাস আগস্ট : আ. লীগের মাসব্যাপী কর্মসূচি 

আজ বৃহস্পতিবার (১লা আগস্ট) থেকে শুরু হচ্ছে শোকের মাস আগস্ট। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এ মাসের ১৫ তারিখে সপরিবারে হত্যা করে ঘাতকচক্র। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। শোকের মাস উপলক্ষ্যে মাসব্যাপী কর্মসূচি দিয়েছে আওয়ামী লীগ। 

আওয়ামী লীগ ছাড়াও দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো ওই কর্মসূচি পালন করবে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে মাসব্যাপী ওই কর্মসূচি যথাযথ মর্যাদা পালন করার জন্য দল ও তার সহযোগী, ভ্রাতৃপ্রতিম, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সকল স্তরের নেতা-কর্মীকে আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে আওয়ামী লীগের সকল জেলা, মহানগর, উপজেলা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ডসহ সমস্ত শাখার নেতৃবৃন্দকে কেন্দ্রীয় কর্মসূচির সাথে সামঞ্জস্যপূর্ণ কর্মসূচি গ্রহণ করে দিবসটি স্মরণ ও পালন করার জন্য বিনীত অনুরোধ জানিয়েছেন।

পৃথিবীর ইতিহাসে ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকাণ্ডের কালিমালিপ্ত বেদনাবিধূর শোকের দিন ১৫ই আগস্ট। ১৯৭৫ সালের এই দিনে মানবতার শত্রু প্রতিক্রিয়াশীল ঘাতকচক্র বাঙালি জাতির মুক্তি আন্দোলনের মহানায়ক, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। ইতিহাসের নিষ্ঠুরতম এই হত্যাকাণ্ডে বঙ্গবন্ধুর সহধর্মিনী, মহিয়সী নারী বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর একমাত্র ভ্রাতা শেখ আবু নাসের, জাতির জনকের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল, দ্বিতীয় পুত্র বীর মুক্তিযোদ্ধা লেফটেনান্ট শেখ জামাল, কনিষ্ঠ পুত্র নিষ্পাপ শিশু শেখ রাসেল, নবপরিণীতা পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শেখ ফজলুল হক মণি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম আরজু মণি, স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক ও জাতির পিতার ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, তার ছোট মেয়ে বেবী সেরনিয়াবাত, কনিষ্ঠ পুত্র আরিফ সেরনিয়াবাত, দৌহিত্র সুকান্ত আব্দুল্লাহ বাবু, ভাইয়ের ছেলে শহীদ সেরনিয়াবাত, আব্দুল নঈম খান রিন্টু, বঙ্গবন্ধুর প্রধান নিরাপত্তা অফিসার কর্নেল জামিল উদ্দিন আহমেদ ও কর্তব্যরত অনেক কর্মকর্তা-কর্মচারী নৃশংসভাবে নিহত হন।

আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ‘‘মুজিববর্ষ” হিসেবে পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সে লক্ষ্যে থাকবে বছরব্যাপী বিস্তারিত কর্মসূচি। সে সময়ের আগে এ বছর জাতীয় শোক দিবস পালন করা হচ্ছে। শোকাবহ আগস্টে সারা মাস ব্যাপী আওয়ামী লীগ ও তার সহযোগী, ভ্রাতৃপ্রতিম ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠনসমূহ যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা, ভালোবাসা ও ভাবগম্ভীর পরিবেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করবে। প্রতিবারের ন্যায় এবারও শোকার্ত বাঙালি জাতির সাথে একাত্ম হয়ে বাংলাদেশ আওয়ামী লীগ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে কেন্দ্রীয়ভাবে নানা কর্মসূচি গ্রহণ করেছে।  

জাতীয় শোক দিবসে আওয়ামী লীগ, দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের মাসব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে- ৩১ জুলাই বুধবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে (১ আগস্টের প্রথম প্রহরে) শোকের মাসের প্রথম প্রহরে আওয়ামী স্বেচ্ছাসবেক লীগের আয়োজনে ধানমণ্ডি ৩২ নং সড়ক ধরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিল। ১লা আগস্ট বৃহস্পতিবার দুপুর ৩টা বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গনে কৃষক লীগের রক্তদান কর্মসূচি। ওই কর্মসূচিতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ৩ আগস্ট শনিবার বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ ও আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে আলোচনা সভা। 

৪ আগস্ট রোববার বিকাল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তন স্বাধীনতা চিকিৎসক পরিষদের আলোচনা সভা। ৫ আগস্ট সোমবার সকাল ৮টায় আওয়ামী লীগের আয়োজনে ধানমণ্ডি আবহানী ক্লাব প্রাঙ্গনে শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষ্যে ও সকাল ৯টা বনানী কবরস্থানে শ্রদ্ধার্ঘ্য অপর্ণ, মিলাদ ও দোয়া মাহফিল। যাতে অংশ নেবেন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ। ৬ আগস্ট মঙ্গলবার জাতীয় শ্রমিক লীগের কর্মসূচি।

৮ আগস্ট বৃহস্পতিবার বঙ্গমাতা শহীদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষ্যে সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে শ্রদ্ধার্ঘ্য অপর্ণ, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল। ওই কর্মসূচিতেও অংশ নিবে বাংলাদেশ আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম  সংগঠনসমূহ। একই দিনে মহিলা আওয়ামী লীগের আয়োজনে বঙ্গবন্ধু জাদুঘরে মিলাদ ও দোয়া মাহফিল। ৯ আগস্ট শুক্রবার বিকাল ৩টা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটশনে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের আলোচনা সভা। ১০ আগস্ট শনিবার থাকবে আওয়ামী যুবলীগের কর্মসূচি।

১৫ আগস্ট বৃহস্পতিবার সূর্য উদয় ক্ষণে    বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হবে। সকাল সাড়ে ৬টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ। (মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর কর্মসূচিতে অংশগ্রহণ করার কারণে সময়সূচি সমন্বয় করে নিতে হবে)। এছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং নগরীর প্রতিটি শাখা থেকে শোক মিছিলসহ বঙ্গবন্ধু ভবনে শ্রদ্ধা নিবেদন।

সকাল সাড়ে ৭টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল। সকাল ১০টায় টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। টুঙ্গীপাড়ার কর্মসূচিতে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের নেতৃবৃন্দের অংশগ্রহণ। 

টুঙ্গীপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে আয়োজিত সকল কর্মসূচিতে বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। বাদ জোহর দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল। মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে বিশেষ প্রার্থনা। দুপুর অস্বচ্ছল, এতিম ও দুঃস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ। বাদ আছর মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গনে মিলাদ ও দোয়া মাহফিল। আওয়ামী লীগের কেন্দ্রীয় কর্মসূচিতে অংশগ্রহণ করবেন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনসমূহ ওই কর্মসূচিতে অংশগ্রহণ করবেন।        

১৬ আগস্ট শুক্রবার বিকেল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা। ১৭ আগস্ট শনিবার বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয় ২০০৫ সালে সারাদেশে সিরিজ বোমা হামলা দিবস উপলক্ষে আলোচনা সভা। যার আয়োজন করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ।     

২১ আগস্ট বুধবার সকাল ১০টা কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তন বাংলাদেশ কৃষিবিদ পরিষদের আলোচনা সভা। ২২ আগস্ট বৃহস্পতিবার মহিলা আওয়ামী লীগের আলোচনা সভা। ২৩ আগস্ট শুক্রবার তাঁতী লীগের আলোচনা সভা। ২৪ আগস্ট শনিবার বাংলাদেশ আওয়ামী লীগ নারী নেত্রী বেগম আইভী রহমানের স্মরণে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিলে অংশগ্রহণ। ২৫ আগস্ট রোববার কৃষিবিদ ইনস্টিটিউটশন বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের মিলনায়তন আলোচনা সভা।

২৬ আগস্ট সোমবার দুপুর সাড়ে ৩টা কৃষিবিদ ইনস্টিটিউটশন মিলনায়তন ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে আওয়ামী লীগের আলোচনা সভা। ২৭ আগস্ট মঙ্গলবার যুব মহিলা লীগের আলোচনা সভা। ২৮ আগস্ট বুধবার কৃষক লীগের আলোচনা সভা। ২৯ আগস্ট বৃহস্পতিবার বিকাল ৪টা বঙ্গবন্ধু এভিনিয়ের দলের কেন্দ্রীয় কার্যালয় জতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনিদের ফিরিয়ে এনে বিচার ও শাস্তি নিশ্চিতের দাবিতে মহিলা শ্রমিক লীগের মানববন্ধন। ৩০ আগস্ট শুক্রবার বিকাল ৩টা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আলোচনা সভা। ৩১ আগস্ট শনিবার বাংলাদেশ ছাত্রলীগের আলোচনা সভা।

পাঠকের মন্তব্য