শোকাবহ আগস্ট মাসের প্রথম দিন পার করেছে আ'লীগ

শোকাবহ আগস্ট মাসের প্রথম দিন পার করেছে আ'লীগ

শোকাবহ আগস্ট মাসের প্রথম দিন পার করেছে আ'লীগ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, মোমবাতি প্রজ্জ্বলন, আলোচনা সভা, রক্তদান কর্মসূচি ও বাঙালির হৃদয় ফ্রেমে বঙ্গবন্ধু’ শীর্ষক মাসব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর মধ্যে শোকাবহ আগস্ট মাসের প্রথম দিন পার করেছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগ, যুবলীগ, সেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, উপজেলা চেয়ারম্যান এসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠন এই কর্মসূচি পালন করে।

১ আগস্ট মধ্যরাতে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে কর্মসূচি শুরু করে স্বেচ্ছাসেবক লীগ। প্রতি বছরের মতো আজও রক্তদান কর্মসূচির পাশাপাশি বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে কৃষক লীগ কেন্দ্রীয় কমিটি।

বিকালে ধানমন্ডি ৩২ নম্বরে টেলিফোনে সংযুক্ত হয়ে এই কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন লন্ডন সফরত আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কৃষক লীগের সভাপতি মেতাহার হোসেন মোল্লার সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সমীর চন্দদে’র পরিচালনায় এ সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলীসহ দলের কেন্দ্রীয় নেতারা।

এদিকে টেলি কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য দেয়ার পর ওবায়দুল কাদের ঘোষণা দেন প্রধানমন্ত্রীর বক্তব্যের পর আর কারও বক্তব্য দেয়া সম্ভব নয়। এরপর কৃষকলীগের উদ্যোগে রক্তদান কর্মসূচি অনুযায়ি রক্তদানে ইচ্ছুক ব্যক্তিকে রক্তদানের আহবান জানান ওবায়দুল কাদের।

যারা রক্তদান করেন তাদের কৃষকলীগের পক্ষ থেকে শোকের মাসের প্রতীক হিসেবে একটি করে কালো পাঞ্জাবি দেয়া হয়। এরপর বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের জন্য দোয়া অনুষ্ঠিত হয়।

সকালে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন আলোচনা সভা ও রক্তদান কর্মসূচির আয়োজন করে। এতে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম প্রধান অতিথি ছিলেন।

সংগঠনের সভাপতি হারুন-অর রশীদ হাওলাদারের রক্তদানের মধ্যদিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির সহযোগীতায় বিভিন্ন উপজেলার চেয়ারম্যান ও ভাইসচেয়ারম্যানরা মানবতার সেবায় জাতির পিতা বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণে রক্তদান করেন। দিনভর একশ ব্যাগ রক্ত দান করেন তারা। ডেঙ্গু রোগীদের সহায়তায় এ রক্ত ব্যবহার করা হবে বলে জানান সংগঠনের সভাপতি।

বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশনের সভাপতি হারুন-অর রশীদ হাওলাদারের সভাপতিত্বে এতে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্রাচার্য্য, ডা. রোকেয়া সুলতানা, সংগঠনের সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম খান বীরু, সহ-সভাপতি একেএম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল, সাবেক সাধারণ সম্পাদক বদিউজ্জামান খান বাদশা প্রমুখ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় দেশের ৪শ ৯২টি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইসচেয়ারম্যানরা অংশ নেন।

দুপুরে রাজধানীর শিল্পকলা একাডেমীতে যুবলীগের উদ্যোগে মাসব্যাপী ‘বাঙালির হৃদয় ফ্রেমে জাতির পিতা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়। এতে জাতির জনক ও তার পরিবারের সদস্যদের কয়েক হাজার আলোকচিত্র স্থান পেয়েছে।

এ কর্মসূচির উদ্বোধন করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। যুবলীগ চেয়ারম্যান মোঃ ওমর ফারুক চৌধুরীরর সভাপতিত্বে ও যুবলীগ সাধারণ সম্পাদক মোঃ হারুনুর রশীদের পরিচালানায় বক্তব্য রাখেন যুবলীগ প্রেসিডিয়াম সদস্য, শহীদ সেরনিয়াবাত, মুজিবুর রহমান চৌধুরী, মোঃ ফারুক হোসেন, মাহবুবুর রহমান হিরণ, আব্দুস সাত্তার মাসুদ, মোঃ আতাউর রহমান, এডভোকেট বেলাল হোসেন, অধ্যাপক এবিএম আমজাদ হোসেন, শাহজাহান ভূইয়া মাখন, মোঃ আনোয়ারুল ইসলাম, যুগ্ম সম্পাদক, মহিউদ্দীন আহমেদ মহি, সুব্রত পাল, সাংগঠনিক সম্পাদক, মুহা. বদিউল আলম, ফারুক হাসান তুহিন, সম্পাদকমন্ডলীর সদস্য কাজী আনিসুর রহমান, মিজানুল ইসলাম মিজু, মহানগর উত্তর যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি জাফর ইকবাল, সাধারণ সম্পাদক মোঃ ইসমাইল হোসেন, দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাইনউদ্দীন রান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম প্রমুখ।

পাঠকের মন্তব্য