ডেঙ্গু মোকাবেলা যুবলীগের পরিচ্ছন্নতা অভিযান চলবে

যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী

যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী

আজ সকালে মোহাম্মদপুর আদাবরে (শ্যামলী ক্লাব মাঠে) রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশে ডেঙ্গু মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষে বাংলাদেশ আওয়ামী যুবলীগ, ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে ডেঙ্গু মোকাবেলায় পরিছন্নতা অভিযান পুর্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়, এ সময় যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী বলেন রাষ্ট্রনায়ক শেখ হাসিনা এক নির্দেশনায় আওয়ামী যুবলীগ কে ডেঙ্গু মোকাবেলার জন্য জনগণের পাশে দাঁড়িয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন। রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী, আওয়ামী যুবলীগ ডেঙ্গু মোকাবেলার জন্য সর্বাত্মক পদক্ষেপ এবং কর্মসূচি গ্রহণ করেছে। বাংলাদেশ আওয়ামী যুবলীগের সর্বস্তরের নেতা-কর্মীদের ডেঙ্গু মোকাবেলার জন্য একযোগে কাজ করার নির্দেশ প্রদান করা হচ্ছে।

ইতিমধ্যে প্রতিটি ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগীয় শহর এবং মহানগরীতে যুবলীগের প্রতিটি নেতা-কর্মী ছোট ছোট এলাকাভিত্তিক ‘যুব ব্রিগেড’ গঠন করেছে। এই যুব ব্রিগেড ডেঙ্গু মোকাবেলার জন্য সার্বক্ষণিক তৎপরতায় নিযুক্ত থাকবে। বাংলাদেশ আওয়ামী যুবলীগ ডেঙ্গু মোকাবেলার জন্য যেসব কার্যক্রমগুলো সারাদেশব্যাপী পালন করবে সেগুলো হলো- প্রতিটি যুবলীগ কর্মী তার এলাকায় যুবসমাজকে সম্পৃক্ত করে, এলাকার ময়লা আবর্জনা, ডোবা, খানাখন্দ ইত্যাদি পরিচ্ছন্নতা অভিযান চালাচ্ছে এবং এগুলোকে মশামুক্ত করে চলেছে। প্রতিটি এলাকার যুবলীগ কর্মী এলাকার ক্ষুদ্র ক্ষুদ্র দল গঠনের মাধ্যমে বাড়ি বাড়ি যাচ্ছে। বাড়িগুলো যেন মশামুক্ত থাকে এবং বাড়িগুলোতে যেন মশার প্রজনন না হয়, সেজন্য মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জনগণকে অনুরোধ করছে। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। হাসপাতালগুলোতে ভর্তি হওয়ার ফলে তাদের অনেক রকমের সমস্যা হচ্ছে। এজন্য বাংলাদেশ আওয়ামী যুবলীগের নেতৃত্বে হাসপাতালগুলোতে সহায়তা দল যাচ্ছে এবং হাসপাতাল কর্তৃপক্ষের অনুমতিক্রমে যে ধরণের সহযোগীতা দরকার সেসব প্রদান করছে। এক ধরনের ডেঙ্গুতে রক্তে প্লাটিলেট কমে যায়। এর ফলে ডেঙ্গু আক্রান্ত ব্যক্তির রক্তের প্রয়োজন হয়। রক্ত প্রদানের জন্য বাংলাদেশ আওয়ামী যুবলীগ যুবক-তরুণদেরকে উদ্বুদ্ধ করছে। বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে যেখানেই রক্তের প্রয়োজন পড়বে যুবলীগের সঙ্গে যোগাযোগ করলে রক্ত দানকারীকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হবে। জ্বরে আক্রান্ত অনেকেই রক্ত পরীক্ষা বা বিভিন্ন ধরনের পরীক্ষায় যেন প্রতারণার শিকার না হন সেজন্য বাংলাদেশ আওয়ামী যুবলীগ বিভিন্ন বেসরকারি হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টারগুলোতে সহায়তা প্রদান করবে যেন জনগণ নির্বিঘেœ এবং সরকার নির্ধারিত মূল্যে রক্ত পরীক্ষা করতে পারে।

বাংলাদেশ আওয়ামী লীগ যুবলীগ যুবক-তরুণদেরকে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার শান্তির দর্শন জনগণের ক্ষমতায়নের আলোকে ডেঙ্গু মোকাবেলায় তৎপর হওয়ার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছে। বাংলাদেশ আওয়ামী যুবলীগ মনে করে যে, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার ‘জনগণের ক্ষমতায়ন’ দর্শনেই ডেঙ্গু মোকাবেলা করা যেতে পারে যদি আমরা সবাই সচেতন হই। আমরা সবাই যদি নিজেদের অ্যাপার্টমেন্ট, নিজেদের বাড়ি, নিজেদের পাড়া-মহল্লাা, নিজেদের গ্রাম এবং নিজেদের এলাকা পরিচ্ছন্ন রাখি তাহলেই ডেঙ্গু মোকাবেলার ক্ষেত্রে আমরা সফল হবো। 

রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশিত হয়ে বাংলাদেশ আওয়ামী যুবলীগ বলতে চায়, ডেঙ্গুতে আতঙ্কিত হবেন না। ডেঙ্গুতে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। যেকোনো প্রয়োজনে আমরা সবসময়ই আপনার পাশে আছি। বাংলাদেশ আওয়ামী যুবলীগের ওয়েবসাইট, ই-মেইল অথবা ফেসবুকে যেকোনো সহযোগীতা চাইলে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ আওয়ামী যুবলীগ আপনাদের সহায়তা করতে প্রস্তুত। আমরা বিশ্বাস করি, বাংলাদেশ যেমন অন্য বিপর্যয়গুলো থেকে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে মুক্তি পেয়েছে, ঠিক তেমনিভাবে ডেঙ্গু থেকেও এ জাতি মুক্তি পাবে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার দিক নির্দেশনার আলোকে।

যুবলীগ ঢাকা মহানগর উত্তর শাখার ভারপ্রাপ্ত সভাপতি জাফর ইকবাল এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন পরিচালনায় আরো বক্তব্য রাখেন যুবলীগ সাধারণ সম্পাদক মোঃ হারুনুর রশীদ, ও বাংলাদেশ আওয়ামী লীগ ঢাকা মহানগর উত্তর শাখার সাধারণ সম্পাদক সাদেক খাঁন এমপি, যুবলীগ প্রেসিডিয়াম সদস্য মাহবুবুর রহমান হিরন, মো: আতাউর রহমান, যুগ্ম সম্পাদক সুব্রত পাল, সাংগঠনিক সম্পাদক বদিউল আলম, সম্পাদক মন্ডলীর সদস্য কাজী আনিসুর রহমান, মিজানুল ইসলাম মিজু প্রমুখ।

পাঠকের মন্তব্য