ছয়টি পদে মোট ৬৫ জনকে নিয়োগ দেবে ডাক বিভাগ

ছয়টি পদে মোট ৬৫ জনকে নিয়োগ দেবে ডাক বিভাগ

ছয়টি পদে মোট ৬৫ জনকে নিয়োগ দেবে ডাক বিভাগ

বাংলাদেশ ডাক অধিদফতরের ডাক জীবনবীমা ঢাকা সার্কেলের অধীনস্থ অফিসের জনবল বৃদ্ধির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাংলাদেশ ডাক জীবনবীমা ছয়টি পদে মোট ৬৫ জনকে নিয়োগ দেবে। বিজ্ঞপ্তিটি ২৪ জুলাই দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত হয়েছে। এ ছাড়াও বিজ্ঞপ্তিটি প্রতিষ্ঠানের ওয়েবসাইট www.dakjibonbima.gov.bd-এ পাওয়া যাবে। এতে কেবল নির্ধারিত জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

কোন পদে কতজন : বিজ্ঞপ্তি অনুযায়ী পিএলআই অ্যাকাউন্ট্যান্ট পদে ১৬ জন। সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপরেটর পদে ৩ জন। পিএলআই অ্যাকাউন্ট্যান্ট (ফিল্ড) পদে ৭ জন। পিএলআই হিসাব সহকারী পদে ৩৪ জন। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৩ জন এবং বুক বাইন্ডার পদে ২ জনসহ মোট ৬৫ জনকে নিয়োগ দেয়া হবে।

আবেদনের যোগ্যতা : ডাক বিভাগে বিজ্ঞপ্তি অনুযায়ী পিএলআই অ্যাকাউন্ট্যান্ট পদে আবেদনের জন্য প্রার্থীকে অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপরেটর পদে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের সাঁটলিপি লিখনের গতি প্রতি মিনিটে বাংলায় ৬০ ও ইংরেজিতে ৮০ শব্দ থাকতে হবে। এছাড়াও বাংলা ও ইংরেজি টাইপিংয়ে গতি প্রতি মিনিটে কমপক্ষে ২৫ ও ৩০ শব্দ থাকতে হবে। পিএলআই অ্যাকাউন্ট্যান্ট (ফিল্ড) পদে আবেদনের জন্য প্রার্থীকে অনুমোদিত শিক্ষা বোর্ড থেকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। পিএলআই হিসাব সহকারী পদে আবেদনের জন্য প্রার্থীকে অনুমোদিত শিক্ষা বোর্ড থেকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

এছাড়াও বাংলা ও ইংরেজি টাইপিংয়ে গতি প্রতি মিনিটে কমপক্ষে ২০ শব্দ থাকতে হবে। বুক বাইন্ডার পদে আবেদনের জন্য প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। এছাড়াও বুক বাইন্ডার হিসেবে ২ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

আবেদনকারীর বয়স : আবেদনকারীর বয়স ২৫ জুলাই, ২০১৯ ইং তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। এ ক্ষেত্রে কোনো এফিডেভিড গ্রহণযোগ্য নয়।

আবেদন প্রক্রিয়া : উল্লেখিত পদে অনলাইনে আবেদন করতে হবে। এ জন্য প্রার্থীকে www.pliec.teletalk.com.bd ঠিকানায় প্রবেশ করে চাকরির ফরম পূরণ করে আবেদন করতে হবে। অনলাইনে নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা হলে প্রার্থী ইউজার আইডিসহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পাবেন। ইউজার আইডি নম্বরটি ব্যবহার করে ৭২ ঘণ্টার মধ্যে টেলিটকের মাধ্যমে পরীক্ষা ফি এসএমএস করে পাঠাতে হবে। পরীক্ষার সময়, তারিখ ও স্থান প্রার্থীদের এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

আবেদন করতে পারবেন : ইতিমধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। অনলাইনে আবেদন করা যাবে আগামী ১৪ আগস্ট, ২০১৯ বিকাল ৫টা পর্যন্ত।

বেতন-ভাতা : প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের পরে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। চূড়ান্তভাবে নির্বাচিতরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন-ভাতা পাবেন। এ ক্ষেত্রে পিএলআই অ্যাকাউন্ট্যান্ট পদে নিয়োগ প্রাপ্তদের ১০ হাজার ২০০ টাকা থেকে ২৪ হাজার ৬৮০ টাকা। সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগ প্রাপ্তদের ১০ হাজার ২০০ টাকা থেকে ২৪ হাজার ৬৮০ টাকা। পিএলআই অ্যাকাউন্ট্যান্ট (ফিল্ড) পদে নিয়োগ প্রাপ্তদের ৯ হাজার ৭০০ টাকা থেকে ২৩ হাজার ৪৯০ টাকা। পিএলআই হিসাব সহকারী পদে নিয়োগ প্রাপ্তদের ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা। বুক বাইন্ডার নিয়োগ প্রাপ্তদের ৮ হাজার ৫০০ টাকা থেকে ২০ হাজার ৫৯০ টাকা হারে বেতন-ভাতা দেয়া হবে। এছাড়াও বিধি অনুযায়ী অন্যান্য সুবিধা থাকবে।

পাঠকের মন্তব্য