ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আজও রাজধানীতে তিন জনের মৃত্যু 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আজও রাজধানীতে তিন জনের মৃত্যু হয়েছে। বিএসএমএমইউ-তে বাপেক্সের প্রকৌশলী মাহবুব উল্লাহ হক, ঢাকা মেডিকেলে বিল্লাল হোসেন এবং সোহরাওয়ার্দী হাসপাতালে মারা গেছে সামিয়া নামে এক শিশু। ঢাকার বাইরে সোমবার ঈদের দিন খুলনা মেডিকেলে রাসেল নামে একজনের মৃত্যু হয়। এ ছাড়া গতরাতে (সোমবার) লক্ষ্মীপুরের কমলনগরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত পরশ নামে চার বছর বয়সী এক শিশু হাসপাতালে নেয়ার পথে মারা গেছে।

বিএসএমএমইউ হাসপাতালের অতিরিক্ত পরিচালক ডা. নাজমুল করিম জানান, বিএসএমএমইউতে মারা যাওয়া মাহবুলের বাড়ি রাজবাড়ীর পাংশায়। ঈদের দিন বিকাল ৪টার দিকে আশঙ্কাজনক অবস্থায় তাকে বিএসএমএমইউতে নিয়ে আসা হয়। তাকে আইসিইউতে রাখা হয়েছিল। আজ সকাল ১০টার দিকে তার মৃত্যু হয়।

এ ছাড়া গতরাতে (সোমবার) লক্ষ্মীপুরের কমলনগরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত পরশ নামে চার বছর বয়সী এক শিশু  হাসপাতালে নেয়ার পথে  মারা গেছে।  

সরকারি হিসেবে চলতি বছর ডেঙ্গুতে ৪০ জনের মৃত্যুর তথ্য স্বীকার করা হলেও ঢাকার বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে অন্তত ১২১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এদিকে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক আজ বলেছেন, হাসপাতালগুলোতে ডেঙ্গুরোগী ভর্তির সংখ্যা কমে আসছে। দেশের সাধারণ মানুষ ডেঙ্গু সম্পর্কে সচেতন হওয়ার কারণেই এটা সম্ভব হয়েছে। আজ মঙ্গলবার রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ডেঙ্গু রোগীদের চিকিৎসা পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক : তিনি জানান সোমবার সকাল ৮টা থেকে আজ মঙ্গলবার সকাল ৮ টা পর্যন্ত ২৪ ঘন্টায়  সারাদেশে ভর্তি হওয়া  ডেঙ্গু রোগীর সংখ্যা ১ হাজার ২ শ’ জন। এর আগের ২৪ ঘন্টায় (রোববার সকাল ৮ টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত) এ সংখ্যা ছিল ২ হাজার ৯৩ জন।’

এদিকে,  এ বছর ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৪৩ হাজার ছাড়িয়েছে; এর মধ্যে চলতি আগস্ট মাসের প্রথম ১১ দিনেই হাসপাতালে ভর্তি হয়েছেন প্রায় ২৫ হাজার মানুষ।

বরিশাল থেকে প্রাপ্ত খবরে জানা যায়, দক্ষিণাঞ্চলীয় জেলাগুলিতে ডেঙ্গুজ্বর পরিস্থিতি উন্নতির কোন লক্ষন নেই। উপরন্তু ঢাকা থেকে ঈদে বিপুল সংখ্যক মানুষ ডেঙ্গুর জীবাণু বহন করে বাড়ি ফেরায় পরিস্থিতির ক্রমবনতির আশঙ্কায় রয়েছেন চিকিৎসা বিশেষজ্ঞগণ।

মঙ্গলবার সকালের পূর্ববর্তী ৪৮ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬টি জেলায় আরো প্রায় ৩শ রোগী ডেঙ্গু জ্বর নিয়ে বিভিন্ন সরকারী-বেসরকারী হাসপাতালে ভর্তি হয়েছে। এনিয়ে দক্ষিণাঞ্চলের হাসপাতালগুলোতে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তির সংখ্যা প্রায় ১৮শতে পৌছল। এ পর্যন্ত দক্ষিণাঞ্চলের জেলাগুলোর হাসপাতাল থেকে প্রায় ১হাজার ২শ রোগী চিকিৎসা নিয়ে ঘরে ফিরেছে বলে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তর থেকে বলা হয়েছে।

পাঠকের মন্তব্য