মৃতব্যক্তি, জীবিত মানুষগন ও বাস্তবতা 

মৃতব্যক্তি, জীবিত মানুষগন ও বাস্তবতা 

মৃতব্যক্তি, জীবিত মানুষগন ও বাস্তবতা 

মহান আল্লাহ পাক পবিত্র কোরআনে বলেন যে প্রতিটি প্রানিকেই মৃত্যু বরণ করতে হবে। মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ জীব ।আমাদেরকেও মৃত্যু বরণ করতে হবে। যে মানুষটা চলে যায় আমরা তার জন্য কত কিছু করি। আমরা সবাই তার জন্য কান্নাকাটি করি। অতি আপনজন হারানোর বেদনা খুব কষ্টকর। মনকে বোঝাতে অনেক সময়ের দরকার হয়। কিন্তু আমরা কি আমাদের মনকে বোঝাতে পারি ? যে মানুষটি মারা গেল এবং যারা জীবিত আছেন তাদের অনুভূতি গুলো কেমন হবে?? আসুন একটু ভেবে দেখি।

এই ভাবে বিষয়টি নিয়ে আলোচনা করা যায় যে, কল্পনা করুন-

আপনি আপনার বিছানায় শুয়ে পড়ুন। চোখ দুটি বন্ধ করে রাখুন। মনে মনে ভাবুন আপনি মারা গেছেন। একটু খেয়াল করে দেখুন আপনার আশেপাশের সব মানুষ আপনার কাছে ছুটে এসেছে। সবাইকে কান্নাকাটি করছে, আহাজারি করছে, লোনাজারি করছে। গভীর ভাবে খেয়াল করুন বাবা কি বলছেন, মা কি বলছেন। বাবা মা হাউমাউ করে কাঁদছেন। আপনার বিবি সন্তান ছেলে মেয়ে নির্বিশেষে সবাই হাউমাউ করে কাঁদছেন। আপনার ছেলেমেয়েরা বাবা বাবা করে ডেকে ডেকে ক্লান্ত হয়ে যাবে। বাবা মা আততীয় সজন সবাই কাদবে। এর পর কি হবে ভাই দেখুন। যারা আপনার জন্য এত কান্নাকাটি করল তারাই তখন বলবে যে লাশটি খাট থেকে নামাও। একটা চাটাই বিছিয়ে বালিস ছাড়া মাটিতে শুইয়ে দাও ।তার পর বলবে একটা চাদর দিয়ে লাশ টিকে ঢেকে দাও। অথচ এই মানুষগুলো কতই না কান্নাকাটি করছে আপনার জন্য। এরপর কি হবে ভাই দেখুন। এই মৃত্যুর সংবাদ সব জায়গাতেই ছড়িয়ে যাবে। এই মানুষগুলো আপনার চার পাশে বসে যাবে।তারা কিছু সময় কোরান তিলাওয়াত করবে। অপর দিকে কাফনের কাপড় বানানো হবে। একদল চলে যাবে কবর খুঁড়তে। আরেক দল গোসল করানোর জন্য রেডি হবে। এর মধ্যে আবার সব সময় কান্নাকাটি চলতেই থাকবে। আপনাকে নিয়ে কত স্মৃতি চারণ হবে। একটা কথা সবাই বলবে যে তারাতারি কর দেড়ি হয়ে যাচ্ছে। কি অদ্ভুত তাই না ? অথচ ছিলেন কত দামী কত খমতাধর। কত সম্পদশালী। তারপর সব কিছু ঠিকঠাক করে কফনের কাপড় পরিয়ে জানাযা নামাজ পড়ার জন্য নিয়ে যাওয়া হবে। এই মানুষগুলোই আবার খাটিয়ায় করে কবরে নিয়ে যাবে কবর দেয়ার জন্য। কবরে রেখে মাটি চাপা দেয়া হবে। আর এদিকে আপনার জন্য বাবা মা ভাই বোন বিবি ছেলে মেয়ে আততীয় সজন সবাই কাদবে। কিন্তু কেউ আপনার কবরের সাথী হবে না। তখন আপনার আমার সাথে থাকবে শুধু আমল।

ভাই আমরা কেউ জানিনা যে আমাদের মৃত্যু কখন হবে। সুতরাং মৃত্যুর জন্য আমাদের সবসময়ই তৈরী থাকতে হবে। হে আল্লাহ তুমি আমাদের সবাইকে মাফ করে দাও।

ফেসবুক স্ট্যাটাস লিঙ্ক : Sourav Matin

সহযোগী অধ্যাপক, প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়, চেয়ারম্যান, এমবি ইন্টারন্যাশনাল ট্রাভেল এন্ড ট্যুর

পাঠকের মন্তব্য