জনপ্রতিনিধির উদ্যোগে আলী আকবর ডেইল ইউনিয়নে বেড়ীবাঁধ নির্মাণ 

জনপ্রতিনিধির উদ্যোগে আলী আকবর ডেইল ইউনিয়নে ভাঙ্গা বেড়ীবাঁধ নির্মাণ 

জনপ্রতিনিধির উদ্যোগে আলী আকবর ডেইল ইউনিয়নে ভাঙ্গা বেড়ীবাঁধ নির্মাণ 

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ৭১ ফোল্ডারে কক্সবাজারের দ্বীপ উপজেলা আলী আকবর ডেইল ইউনিয়নে তেলি পাড়া থেকে বায়ু বিদ্যুত পর্যন্ত বিভিন্ন পয়েন্টে প্রায় ৩০০ মিটার বেড়িবাঁধ গেল অমাবস্যার জোয়ারে সাগরের পানি বৃদ্ধি পেয়ে প্রবল স্রোতের ঢেউয়ে ভেঙ্গে যায়। এসব ভাঙ্গা পয়েন্ট দিয়ে সমুদ্রের নোনা পানি লোকালয়ে প্রবেশ করে শত শত কাচা ঘর-বাড়ী, শত শত একর ফসলী জমি, মৎস্য ঘের তলিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। 

এসময় তাৎক্ষণিকভাবে উপজেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সুপ্রভাত চাকমা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবর, সাধারণ সম্পাদক ও আলী আকবর ডেইল ইউনিয়নের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুচ ছাফা বি.কম, উপজেলা যুবলীগের আহবায়ক আবু জাফর সিদ্দিকী, উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক আব্দুর রহিম রাসেলসহ অন্যান্য নেতৃত্ববৃন্দরা পরিদর্শন করেন। এসব ক্ষতিগ্রস্থ এলাকার কাঁচা ঘর বাড়ী, ফসলী জমি, মৎস্য ঘের রক্ষার্থে আসন্ন পূর্ণিমা জোয়ারের পানি ঠেকাতে কক্সবাজারের জেলা প্রশাসক কামাল হোসেন, স্থানীয় সাংসদ আশেক উল্লাহ রফিক, উপজেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী ও উপজেলা আ'লীগের সাধারণ সম্পাদক ও আলী আকবর ডেইল ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুচ ছাফা বি.কম এর যৌত উদ্যোগে ক্ষতিগ্রস্ত প্রায় ৩০০ মিটার বেড়িবাঁধ গত ১৭ আগস্ট হতে ১৯ আগস্ট পর্যন্ত জিও ব্যাগ দ্বারা ভাঙ্গা বেড়ীবাঁধ মেরামত করা হয়। 

এব্যাপারে কুতুবদিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী বলেন, গেল বেশ কয়েকটি অমাবস্যা ও পূর্ণিমার জোয়ারে বৈরী আবহাওয়ার কারণে সাগরের পানি বৃদ্ধি পেয়ে প্রবল স্রোতের ঢেউয়ে আলী আকবর ডেইল ইউনিয়নে এবং বড়ঘোপ ইউনিয়নে প্রায় ৩০ চেইনের অধিক বেড়ীবাঁধ বিলিন হয়ে সাগরের নোনা পানি লোকালয়ে প্রবেশ করে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। চলতি পূর্ণিমার জোয়ারের পানি ঠেকাতে কক্সবাজারের জেলা প্রশাসক কামাল হোসেন,  স্থানীয় সাংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কুতুবদিয়া উপজেলা পরিষদ ও আলী আকবর ডেইল ইউনিয়ন পরিষদের যৌত অর্থায়নে আলী আকবর ডেইল ইউনিয়নে তেলি পাড়া থেকে বায়ু বিদ্যুত পর্যন্ত বিভিন্ন পয়েন্টে প্রায় ৩০০ মিটার বেড়িবাঁধ জিও ব্যাগ দ্বারা নির্মাণ করা হয়। 

এব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও  আলী আকবর ডেইল ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুচ ছাফা বি.কম বলেন, গত অমাবস্যার জোয়ারে বৈরী আবহাওয়ায় সাগরের পানি বৃদ্ধি পেয়ে আলী আকবর ডেইল ইউনিয়নে কিরন পাড়া,  সাইট পাড়া, কাহার পাড়া,  তেলি পাড়া,  হায়দার পাড়া,  বায়ু বিদ্যুত,  তাবালরচর,  আনিচের ডেইল,  কুমিরার ছরা ও জেলে পাড়াসহ বিভিন্ন পয়েন্টে বেড়ীবাঁধ ভেঙ্গে সাগরের নোনা পানি লোকালয়ে প্রবেশ করে শত শত কাঁচা ঘর-বাড়ী, প্রায় ৫শত একর আউস ফসলী জমি, ছোট বড় ১ হাজারো অধিক মৎস্য ঘের তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। আসন্ন পূর্ণিমা জোয়ারের পানি ঠেকাতে কক্সবাজারের জেলা প্রশাসক কামাল হোসেন, স্থানীয় সাংসদ সদস্য আশেক উল্লাহ রফিক,  উপজেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী ও আলী আকবর ডেইল ইউনিয়ন পরিষদের যৌত অর্থায়নে জিও ব্যাগ দ্বারা প্রায় ৩০০মিটার বেড়ীবাঁধ নির্মাণ করা হয়েছে। বাকী ভাঙ্গা বেড়ীবাঁধ খুব শীঘ্রই নির্মাণ করা হবে।

পাঠকের মন্তব্য