দেশের প্রতিটি অর্জনের পেছনে প্রবাসীদের অবদান

  প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিদেশ যেতে কেউ যেন প্রতারণার শিকার না হন, সেদিকে নজর দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (রোববার) সকালে নিজ কার্যালয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক জাতীয় স্টিয়ারিং কমিটির বৈঠকে এ নির্দেশ দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, কিছু কিছু দালাল শ্রেণি আছে, যারা গ্রাম-গঞ্জে ঘুরে বেড়ায়। তারা মানুষকে বড় বড় স্বপ্ন দেখায়, সোনার হরিণ ধরার স্বপ্ন দেখিয়ে মোটা অংকের টাকা নিয়ে বিদেশে পাঠায়। অনেকে লোভে পড়ে চলে যায়। সম্পদ বন্ধক রেখে, জমি-জমা বিক্রি দালালকে টাকা দেয়। কিন্তু সেখানে গিয়ে তাদের কোন খোঁজ-খবর নেয় না, তাদের কাজেরও ঠিক থাকে না। তখন আবার আত্মীয় স্বজনকে আবারও চাপ দেয়, তাদের কাছ থেকে আবারও টাকা নেয়। এ ধরনের অনিয়ম দেশে প্রচলিত আছে। মানুষ যাতে এমন ধোঁকাবাজিতে না পড়ে সেদিকে বিশেষ দৃষ্টি দেয়া দরকার।

প্রবাসীদের জন্য সরকারের পদক্ষেপ তুলে ধরেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, কাজের জন্য যারা বিদেশে যেতে চান, তাদের রেজিস্ট্রেশনের জন্যে সারা দেশে ৫ হাজার ২৭৫টি ডিজিটাল সেন্টার করা হয়েছে। তারপরও অনেকে দালালের খপ্পরে পড়ে প্রতারিত হচ্ছেন। অনেক সময় নারীরা বিদেশে গিয়ে নির্যাতনের শিকার হচ্ছেন।

দেশের উন্নয়নে প্রবাসীদের অবদান তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দেশের প্রতিটি অর্জনের পেছনে প্রবাসীদের অবদান অনেক। তাই তাদের সুবিধার্থে প্রবাসী কল্যাণ ব্যাংক করা হয়েছে। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি বিদেশে পাঠানোর ওপর গুরুত্ব দেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, প্রশিক্ষণের মাধ্যমে দেশের যুব সমাজকে দক্ষ নাগরিক হিসেবে গড়ে তোলা হবে।

পাঠকের মন্তব্য