বাংলাদেশে আসছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ

বাংলাদেশে আসছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ

বাংলাদেশে আসছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ আগামী মঙ্গলবার বাংলাদেশ সফরে আসছেন। রোববার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়েদ আব্বাস মুসাভি এ তথ্য জানিয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার খবরে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশে সফরের অংশ হিসেবে আগামী মঙ্গলবার ঢাকায় আসবেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী। সংক্ষিপ্ত এ সফরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তিনি।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, বাংলাদেশ সফরকালে জাভেদ জারিফ ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর সম্মেলনে অংশ নেবেন ও ভাষণ দেবেন। বাংলাদেশের পর ইন্দোনেশিয়া সফরে যাবেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে বিগত কয়েকদিনে মোহম্মদ জাভেদ জারিফ এশিয়ার তিনটি গুরুত্বপূর্ণ দেশ চীন, জাপান ও মালয়েশিয়া সফর করেছেন। বর্তমানে তিনি রাাশিয়া সফরে রয়েছেন।

প্রসঙ্গত, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফকে নিষেধাজ্ঞার তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন নিষেধাজ্ঞার ফলে জাভেদ জারিফের কোনো অর্থ যুক্তরাষ্ট্র কিংবা দেশটির কোনো সংস্থায় থাকলে তা বাজেয়াপ্ত করে দেয়া হবে।

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের চলমান উত্তেজনায় মোহাম্মদ জাভেদ জারিফ ব্যাপক কূটনৈতিক ক্যারিশমা দেখিয়েছেন।

পাঠকের মন্তব্য