বিশ্বের সর্বোচ্চ

প্রবৃদ্ধির রেকর্ড : প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভার অভিনন্দন

প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভার অভিনন্দন

প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভার অভিনন্দন

গত ১০ বছরে বিশ্বে সর্বোচ্চ প্রবৃদ্ধির রেকর্ড গড়েছে বাংলাদেশ। এমন তথ্য প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে মন্ত্রিসভা। এই উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে সবাইকে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

আজ সোমবার সকালের মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই আহ্বান জানান তিনি। পরে সচিবালয়ে ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

শফিউল আলম জানান, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন আইন ২০১৯’র খসড়া অনুমোদন দেয়া হয়েছে। আইনে হরতাল, পরিবহন ধর্মঘট, জরুরি অবস্থা ও ইজতেমার সময় বিআরটিসি বাস সার্ভিস চালু রাখার বিধান রাখা হয়েছে। এছাড়া স্বায়ত্বশাসিত ও আধা স্বায়ত্বশাসিত সংস্থার উদ্ধৃত্ত ২ লাখ ১২ হাজার কোটি টাকার অলস অর্থ সরকারি কোষাগারে জমার আইনের অনুমোদনও দিয়েছে মন্ত্রিসভা।

এর আগে মন্ত্রিসভায় অর্থমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে শুরু করে এ পর্যন্ত অর্থাৎ গত দশ বছরে জিডিপিতে কারেন্ট প্রাইস মেথডে (চলতি বাজার মূল্য) বাংলাদেশের প্রবৃদ্ধি সারা বিশ্বে সবার উপরে। অর্থমন্ত্রী গত ২৯ আগস্ট ‘দ্য স্পেক্টেটর ইনডেক্স’ কর্তৃক প্রকাশিত বিশ্বের ২৬টি শীর্ষ জিডিপি প্রবৃদ্ধি অর্জনকারী দেশের তথ্যের ভিত্তেতে এ বিষয়টি তুলে ধরেন।

যেখানে বাংলাদেশের প্রবৃদ্ধি শতকরা ১৮৮ ভাগ এবং অন্যান্য দেশের মধ্যে চীন ১৭৭, ভারত ১১৭, ইন্দোনেশিয়া ৯০, মালয়েশিয়া ৭৮, অস্ট্রেলিয়া ৪১ এবং ব্রাজিল ১৭ ভাগ প্রবৃদ্ধি অর্জন করেছে।

পাঠকের মন্তব্য