তালেবানের বিরুদ্ধে এমন শক্তি ব্যবহার করব যা আগে হয়নি

তালেবানের বিরুদ্ধে এমন শক্তি ব্যবহার করব যা আগে হয়নি

তালেবানের বিরুদ্ধে এমন শক্তি ব্যবহার করব যা আগে হয়নি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আফগানিস্তানে তালেবানের বিরুদ্ধে এমন শক্তি ব্যবহার করা হবে যা আগে কখনো তাদের বিরুদ্ধে ব্যবহার করা হয়নি। তালেবানের সঙ্গে আমেরিকার কথিত শান্তি আলোচনা ভেঙে যাওয়ার পর ট্রাম্প এ হুমকি দিলেন।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর ‘সন্ত্রাসী হামলায়’ নিহতদের স্মরণে দেয়া বক্তৃতায় গতকাল বুধবার প্রেসিডেন্ট ট্রাম্প আরো বলেন, তিনি নির্বাচনী ওয়াদা পূরণের অংশ হিসেবে আফগানিস্তানে ১৮ বছরের যুদ্ধের অবসান ঘটাতে চেয়েছিলেন কিন্তু তালেবান শান্তি চুক্তিতে পৌঁছার ব্যাপারে সহযোগিতা করতে আগ্রহী নয়।

মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগনে দেয়া ওই বক্তৃতায় ট্রাম্প আরো বলেন, “কিছুদিন আগে তালেবানের সঙ্গে আমাদের নির্ধারিত আলোচনা ছিল কিন্তু যখন জানতে পারলাম আমেরিকার একজন মহান সেনাসহ ১১ জন নিরাপরাধ মানুষকে তারা হত্যা করেছে তখন শান্তি আলোচনা বন্ধ করে দিয়েছি।”

গত রোববার আমেরিকার ক্যাম্প ডেভিডে তালেবান নেতাদের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের যে বৈঠক হওয়ার কথা ছিল তিনি পেন্টাগনে দেয়া বক্তৃতায় তার প্রতি ইঙ্গিত করেছেন।

ট্রাম্পের এই ঘোষণার পর তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ ফরাসি বার্তা সংস্থা এএফপিকে সোমবার বলেছিলেন, এই সিদ্ধান্তের কারণে ট্রাম্পকে অনুতপ্ত হতে হবে। তিনি দাবি করেন, তালেবান শান্তিপূর্ণভাবে আফগানিস্তানে মার্কিন দখলদারিত্বের অবসান ঘটাতে চেয়েছিল কিন্তু আলোচনা বাতিল করার ফলে এখন তাদের সামনে একমাত্র যুদ্ধের পথই খোলা রইল।

পাঠকের মন্তব্য