নার্সিং পেশার মর্যাদা বাড়িয়েছে আওয়ামী লীগ সরকার

নার্সিং পেশার মর্যাদা বাড়িয়েছে আওয়ামী লীগ সরকার

নার্সিং পেশার মর্যাদা বাড়িয়েছে আওয়ামী লীগ সরকার

অর্জিত জ্ঞান ও মেধাকে মানবিকতার সঙ্গে চিকিৎসা সেবায় ব্যবহার করতে চিকিৎসক ও নার্সদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দীর্ঘদিন নার্সিং পেশা অবহেলিত ছিল উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার এ পেশার মর্যাদা বাড়িয়েছে। ফলে সেবামূলক এই পেশার প্রতি আগ্রহ বাড়ছে মানুষের। বুধবার সকালে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল (কেপিজে) হাসপাতাল ও নার্সিং কলেজের প্রথম স্নাতক সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিশ্বমানের নার্সিং সেবা দিতে দেশের বিভিন্ন জেলায় আধুনিক নার্সিং ইনস্টিটিউট গড়ে তোলার কথা জানান শেখ হাসিনা।

অনুষ্ঠানের শুরুতে নাসিং শিক্ষায় স্নাতক ডিগি অর্জনকারী ৭৯ জন কৃতি শিক্ষার্থীর হাতে সনদ তুলে দেন প্রধানমন্ত্রী। এ সময় নবীন নার্সদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ডিগ্রিধারী নার্সদের হাত এগিয়ে দিতে হবে চিকিৎসা সেবায়। দেশের বিভিন্ন জেলাতে নার্সিং প্রশিক্ষণ ইন্সটিটিউট গড়ে তোলা হবে বলেও জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের মানবিক উদ্যোগ গাজীপুরের শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল (কেপিজে) বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজ। ২০১৩ সালের ১৮ নভেম্বর থেকে পথচলা শুরু এ প্রতিষ্ঠানের। এরপর থেকে স্বাস্থ্য শিক্ষা ও স্বল্পমূল্যে স্বাস্থ্যসেবায় অবদান রাখছে প্রতিষ্ঠানটি।

নার্সিং শিক্ষা ও সেবা কার্যক্রম খাতে সরকারের নেয়া উদ্যোগের কথা তুলে ধরে সরকার প্রধান বলেন, আওয়ামী লীগ সরকারেরর সময়োচিত কার্যক্রমের ফলে গত সাড়ে ১০ বছরে স্বাস্থ্যখাতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।  

এর আগে সকালে অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার ছোট বোন ও ট্রাস্টের সহসভাপতি শেখ রেহানা।

পাঠকের মন্তব্য