আমি এমন এক ব্যক্তি, যিনি যুদ্ধ চান না : ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

সৌদি আরবের দুটি তেল স্থাপনায় ড্রোন হামলার জেরে যুক্তরাষ্ট্র কোনো যুদ্ধে জড়াতে চায় না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
সোমবার ট্রাম্প এই মন্তব্য করেন। খবর রয়টার্সের।

ট্রাম্প বলেন, ‘আমি এমন এক ব্যক্তি, যিনি যুদ্ধ চান না।’ সৌদি আরবে গত শনিবার ভোরে রাষ্ট্রমালিকানাধীন তেল সংস্থা আরামকোর দু’টি স্থাপনায় ড্রোন হামলা চালানো হয়। হামলার পর অগ্নিকাণ্ডের ভিডিও প্রকাশ করে যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা এপি। তাতে দেখা যায়, ভয়াবহ আগুনে পুড়ছে তেল ক্ষেত্র দু’টি।

সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ দাহারান থেকে ৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত আবকাইক তেলক্ষেত্র। আর খুরাইস তেলক্ষেত্র ওই স্থান থেকে আরও ২০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

হামলার দায় স্বীকার করে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। তবে হুতিদের হামলার জন্য ইরানকে দায়ী করছে যুক্তরাষ্ট্র। ইরান শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছে।
সৌদির তেল স্থাপনায় হামলার জেরে মধ্যপ্রাচ্যে নতুন করে সংঘাতের আশঙ্কা করা হচ্ছে। এই আশঙ্কার মধ্যেই ট্রাম্প জানালেন, তিনি যুদ্ধে জড়াতে চান না।

হামলার পরই কড়া জবাব দেওয়ার হুমকি দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু এখন ট্রাম্প বলছেন, জবাব দেওয়া নিয়ে তাড়াহুড়া নেই। ট্রাম্প বলেন, সৌদিতে ড্রোন হামলার বিষয়টি যুক্তরাষ্ট্র খতিয়ে দেখছে। এ নিয়ে তদন্ত চলছে।

পাঠকের মন্তব্য