বৃষ্টির কবলে ফাইনাল ! 

বৃষ্টির কবলে ফাইনাল ! 

বৃষ্টির কবলে ফাইনাল ! 

বৃষ্টি চোখ রাঙ্গাচ্ছে কাল রাত থেকেই। আজ সকাল থেকে ভারী বর্ষণ না হলেও রাজধানী ঢাকার আকাশ ঘন-কালো মেঘে ঢাকা। দুপুরে ঝড়ো বাতাসের সঙ্গে এক পশলা বৃষ্টিও হয়েছে। এরপর থেকে আকাশে মেঘের ঘনঘটা। বজ্রপাত হচ্ছে। বিদ্যুৎ চমকাচ্ছে। যে কোনো সময় আবারও বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারী মানে মুষলধারে না হলেও একটু আধটু বৃষ্টি হচ্ছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বিকাল ৪টায় বৃষ্টির সম্ভাবনা ৬১ ভাগ, ৫টায় ৪৮ ভাগ, ৬টায় ৪২ ভাগ, ৭টায় ৩২ ভাগ, ৮টায় ২৯ ভাগ। এরপর ৮ থেকে রাত ১২টা পর্যন্ত ২৯-১৫ ভাগ। অর্থাৎ সন্ধ্যা সাড়ে ৬টায় খেলা শুরুর আগে বৃষ্টির যথেষ্ট সম্ভাবনা আছে। এরপর খুব একটা নেই। সুতরাং খেলা যদি কোনোভাবে সময়মতো শুরু করা যায়, তাহলে সেটা বন্ধ হওয়ার সম্ভাবনাও কম।

এখন খেলাপ্রেমি, বিশেষ করে ক্রিকেট অনুরাগীদের কপালে চিন্তার ভাঁজ, আজ বাংলাদেশ আর আফগানিস্তানের তিন জাতি টি-টোয়েন্টি সিরিজের ফাইনাল হবে তো? যদি হয়ও, তাহলে বৃষ্টিতে কি খেলা সঠিক সময়ে শুরু করা যাবে?

এর পাশাপাশি আরও একটি প্রশ্ন অনেকের মনে, ‘বৃষ্টিতে যদি সত্যি খেলা নাই হয়, তাহলে কী হবে? ধরা যাক একটি বলও হলো না। কিংবা হয়েও বৃষ্টির পরে ম্যাচ পরিত্যক্ত হলে কী হবে? সে প্রশ্নের জবাব, আদৌ খেলা না হলে বা কোন কারণে আজকের ফাইনাল পরিত্যক্ত হলে দুই দলকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

অর্থাৎ বৃষ্টি বা অন্য কোনো প্রাকৃতিক কারণে আজকের (মঙ্গলবার) ফাইনাল না হলে আর রিজার্ভ ডে নেই। মানে আজ খেলা না হলে কাল বুধবার ফাইনাল হওয়ার কোনো সম্ভাবনা নেই। বিসিবির নির্ভরযোগ্য দায়িত্বশীল সূত্র এবং ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান ও অন্যতম পরিচালক আকরাম খান জাগো নিউজকে আজ মঙ্গলবার দুপুর গড়িয়ে বিকেল নামার আগে জানান, ফাইনাল আদৌ না হলে কিংবা পরিত্যক্ত হলে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে দুই দলকে।

ত্রিদেশীয় সিরিজের প্লেয়িং কন্ডিশন ১৬.৩ ধারায় পরিষ্কার বলা আছে, ফাইনালে কোনো কারণে যদি খেলা না হয়, তবে রাউন্ড রবিন লিগের জয় পরাজয় বা রানরেটসহ কোনো কিছু বিবেচনায় না এনেই যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে দুই দলকে।

পাঠকের মন্তব্য