অবশেষে যৌথ চ্যাম্পিয়ন বাংলাদেশ-আফগানিস্তান

যৌথ চ্যাম্পিয়ন বাংলাদেশ-আফগানিস্তান

যৌথ চ্যাম্পিয়ন বাংলাদেশ-আফগানিস্তান

তখনও টসের সময় শেষ প্রান্ত ছুঁতে প্রায় ৫০মিনিট বাকি। স্টেডিয়ামে ঢুকে পড়া দর্শকরা টসের সিদ্ধান্ত না শুনে বের হতে পারছেন না। স্টেডিয়ামের বাইরে থাকা দর্শকরা টস না হলে স্টেডিয়ামে ঢোকার ঝুঁকি নিচ্ছেন না। অঝোরে নামা বৃষ্টির পেটে ততক্ষণে ত্রিদেশীয় টি-২০ সিরিজের ফাইনালটা প্রায় ঢুকে গেছে। সেটা বুঝেই সম্ভবত পাঁচ-ছয়জন টাইগার ক্রিকেটার নেমে পড়লেন ফুটবল নিয়ে। ওদিকে মজা করে ক্রিকইনফোর লাইভে এক ভক্তের মন্তব্য, 'বৃষ্টির কাছে হেরে গেল ক্রিকেট!'

মঙ্গলবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃষ্টির জন্য টসই হয়নি। পরিত্যক্ত হয়েছে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার ত্রিদেশীয় সিরিজের ফাইনাল। রিজার্ভ ডে না থাকায় নিয়ম অনুযায়ী দু'দলকেই ঘোষণা করা হয়েছে চ্যাম্পিয়ন। সেই হিসেবে বাংলাদেশ জাতীয় দল পঞ্চাশ ওভারি ক্রিকেটে ত্রিদেশীয় সিরিজ জয়ের পর টি-২০ ত্রিদেশীয় সিরিজেও চ্যাম্পিয়ন হলো। শুধু মাঠের খেলায় সামর্থ্যের প্রমাণ দিয়ে শিরোপা জয়ের গর্বটুকু মিশে নেই এই শিরোপায়।

সূচি অনুযায়ী, বাংলাদেশ-আফগানিস্তানের ফাইনাল ম্যাচ সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই বৃষ্টি নামে। টস হয়নি। সন্ধ্যা সাড়ে সাতটা থেকে ওভার কমতে শুরু করে। সঙ্গে জানানো হয় রাত সাড়ে নয়টার মধ্যে টস হলে নয়টা ৪৬ মিনিটে শুরু হবে ম্যাচ। কিন্তু টস হওয়ার জন্য অন্তত নয়টার মধ্যে বৃষ্টি থামা দরকার ছিল। বৃষ্টি সেই পথে না হাঁটায় ম্যাচ পরিত্যক্ত করেন ম্যাচ অফিসিয়ালরা।  

এর আগে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে খুব বাজেভাবে হারে বাংলাদেশ। এরপর টি-২০ ম্যাচেও প্রথম দেখায় আফগানদের কাছে হার সাকিববাহিনীর। পরের দেখায় বাংলাদেশ আবার রশিদ খানদের হারায়। ফাইনালটা তাই জমাট লড়াইয়ের আভাস দিয়েছিল। বাংলাদেশের জন্য জয়ও খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। টেস্ট হারের শোধ অবশ্য ফাইনাল জয় দিয়ে হতো না। তারপরও সান্তনা নিশ্চয় মিলত। মর্যাদার লড়াইয়েও পরিণত হয়েছিল ঢাকার ফাইনালটা। এ ম্যাচে অনেক কিছু দেখারও ছিল।

রশিদ খান খেলবেন কি-না। ওপেনিংয়ে বাংলাদেশ নাজমুল হোসাইন শান্তকে খেলাবেন কি-না। টেস্টে কোন পেসার না নিয়ে খেলা বাংলাদেশ টি-২০ ত্রিদেশীয় সিরিজের ফাইনালে চার পেসার নিয়ে নামবে কি-না। কিন্তু কোন প্রশ্নেরই উত্তর পাওয়া গেল না। দুই দলের হাতেই তুলে দেওয়া হলো শিরোপা। কাগজে-কলমে বাংলাদেশ যেমন প্রথম টি-২০ ত্রিদেশীয় সিরিজ জিতল। সেই একই হিসেবে বাংলাদেশ থেকে আফগানিস্তানও টি-২০ ত্রিদেশীয় সিরিজ জিতে ফিরল।

এর আগে বাংলাদেশ ২০১৬ সালে ঘরের মাঠে ভারতের বিপক্ষে টি-২০ ফরম্যাটে হওয়া এশিয়া কাপের ফাইনালে হারে। সেই ম্যাচেও এমন সন্ধ্যা থেকে ঝুম বৃষ্টি শুরু হয়। কিন্তু সেবার বৃষ্টি থামায় শেষ পর্যন্ত ১৫ ওভার করে ম্যাচ মাঠে গড়ায়। এবারও ম্যাচ মাঠে গড়াতে পারে এমন আশা ক্রিকেট পাগল বাংলাদেশ এবং আফগান ভক্তদের মনে নিশ্চয় ছিল। কিন্তু শেষ পর্যন্ত কাজে লাগল না কোন প্রার্থনা। এর আগে বাংলাদেশ গত বছর ভারতের কাছে শ্রীলংকায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফির (টি-২০) ফাইনালে শেষ ওভারের শেষ বলে হারে। এটি ছিল টি-২০তে টাইগারদের তৃতীয় ফাইনাল।

পাঠকের মন্তব্য