এ বছর পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল পেয়েছেন তিন জন

এ বছর পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল পেয়েছেন তিন জন

এ বছর পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল পেয়েছেন তিন জন

বিশেষ অবদানের জন্য এ বছর যৌথভাবে নোবেল পেয়েছেন তিন জন। বিজয়ীরা হলেন, জেমস পিবলস, মিশেল মেয়র ও দিদিরি কোয়েলজ।
মঙ্গলবার (৮ অক্টোবর) পদার্থবিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। রয়েল সুইডিশ একাডেমী অব সায়েন্সে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

এর আগে, মোট ২০৯ জনকে পর্দাথবিদ্যায় নোবেল সম্মাননায় ভূষিত করা হয়। লেজার বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য গত বছর যৌথভাবে নোবেল জিতেন যুক্তরাষ্ট্রের আর্থার আসকিন, ফ্রান্সের জেরার্ড মুউরো ও কানাডার ডোনা স্ট্রিকল্যান্ড।

১৯০১ খ্রিষ্টাব্দে নোবেল পুরস্কার প্রবর্তিত হয়। ঐ বছর থেকে সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সফল এবং অনন্যসাধারণ গবেষণা ও উদ্ভাবন এবং মানবকল্যাণমূলক তুলনারহিত কর্মকাণ্ডের জন্য এই পুরস্কার প্রদান করা হচ্ছে। মোট ছয়টি বিষয়ে পুরস্কার প্রদান করা হয়।

বিষয়গুলো হলো: পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, অর্থনীতি, সাহিত্য এবং শান্তি। নোবেল পুরস্কারকে এ সকল ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পদক হিসেবে বিবেচনা করা হয়। নোবেল পুরস্কারপ্রাপ্তদেরকে ইংরেজিতে নোবেল লরিয়েট বলা হয়।

সুয়েডীয় বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালে করে যাওয়া একটি উইলের মর্মানুসারে নোবেল পুরস্কার প্রচলন করা হয়। নোবেল মৃত্যুর পূর্বে উইলের মাধ্যমে এই পুরস্কার প্রদানের ঘোষণা করে যান। শুধুমাত্র শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হয় অসলো, নরওয়ে থেকে। বাকি ক্ষেত্রে স্টকহোম, সুইডেনে এই পুরস্কার প্রদান অনুষ্ঠান আয়োজন করা হয়।

পাঠকের মন্তব্য