‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ ট্রেন চালু ১৬ অক্টোবর : রেলমন্ত্রী

রেলমন্ত্রী

রেলমন্ত্রী

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম বলেছেন, ১৬ অক্টোবর কুড়িগ্রাম থেকে সরাসরি ঢাকার পথে আন্তনগর ট্রেন চালু হবে। এ ট্রেনের নাম প্রস্তাব করা হয়েছে কুড়িগ্রাম এক্সপ্রেস। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন ঘোষণা করবেন।

মঙ্গলবার কুড়িগ্রাম রেলস্টেশন পরিদর্শনকালে নূরুল ইসলাম এ কথা জানান।

রেলমন্ত্রী বেলা তিনটার দিকে কুড়িগ্রাম রেলস্টেশনে যান। প্রায় ৪০ মিনিট ধরে তিনি স্টেশনের নতুন ভবন ও এর চারপাশ ঘুরে দেখেন। এ সময় অব্যবস্থাপনার অভিযোগ তুলে তিনি ক্ষোভ প্রকাশ করেন।

স্টেশন পরিদর্শনকালে রেলমন্ত্রী বলেন, ‘আমরা ইন্দোনেশিয়া থেকে যাত্রীবাহী নতুন দুই শ কোচ আমদানি করছি। এর মধ্যে প্রথম চালানে ৫০টির মতো কোচ এসেছে। এই এলাকার মানুষের দীর্ঘদিনের দাবি ও প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রথম চালান থেকে এ অঞ্চলের তিনটি ট্রেন—লালমণি, রংপুর, কুড়িগ্রাম এক্সপ্রেসে এসব কোচ দেওয়া হবে। লালমনিরহাট ও রংপুরে যে দুটি আন্তনগর ট্রেন চালু আছে, সেগুলোর যাত্রীদের অভিযোগ, ট্রেনগুলো পুরোনো। যাত্রীদের চাহিদার সঙ্গে এ ট্রেন দুটি তাল মিলিয়ে সার্ভিস দিতে পারছে না। এ কারণে এ ট্রেন দুটিতে নতুন কোচ দেওয়া হবে। আর নতুন চালু হতে যাওয়া ট্রেনটির নাম কুড়িগ্রাম এক্সপ্রেস করার প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।’

নূরুল ইসলাম বলেন, ‘এত দিন রেল পেছনের দিকে চললেও এখন আমরা সামনের দিকে চলতে শুরু করেছি। আগে রেলের যা অবস্থা ছিল, আমরা তা ধরে রাখতে পারিনি। এ জন্য এখন পর্যন্ত ১০০টি রেলস্টেশন বন্ধ রয়েছে। জরাজীর্ণ রেললাইন ও স্টেশন দ্রুত মেরামত করা হবে।’

পরিদর্শনকালে রেলমন্ত্রীর সঙ্গে আরও ছিলেন রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) হারুন-অর-রশিদ, রংপুর বিভাগীয় ব্যবস্থাপক শফিকুর রহমান, কুড়িগ্রামের জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন, জেলা পরিষদের চেয়ারম্যান মো. জাফর আলী, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান প্রমুখ।

পাঠকের মন্তব্য