চুনারুঘাটে বিজয়া দশমীর মধ্য দিয়ে সমাপ্তি হলো শারদীয় দুর্গোৎসব 

চুনারুঘাটে বিজয়া দশমীর মধ্য দিয়ে সমাপ্তি হলো শারদীয় দুর্গোৎসব 

চুনারুঘাটে বিজয়া দশমীর মধ্য দিয়ে সমাপ্তি হলো শারদীয় দুর্গোৎসব 

সারা দেশের ন্যায় হবিগঞ্জের চুনারুঘাটে আনন্দঘন পরিবেশে পালিত হয়েছে শারদীয় দুর্গোৎসব। এ উপজেলাতে ৮৩টি পূজা মন্ডপে উদযাপিত হয়েছে শারদীয় দুর্গোৎসব। ৮ অক্টোবর মঙ্গলবার দুর্গা মা কে বিসর্জনের মধ্য দিয়ে মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যেতে হবে দুর্গতিনাশিনী দুর্গা কে। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবের সমাপ্তি ঘটেছে মঙ্গলবারে।

নানা ধর্মীয় আচারের মধ্য দিয়ে ৪ঠা অক্টোবর শুক্রবার ষষ্ঠী পূজার মাধ্যমে সারা দেশে দুর্গাপূজা উদ্যাপিত হয়েছে। শারদীয় দুর্গোৎসবের চতুর্থ দিন সকালে মণ্ডপে মণ্ডপে বিহিত পূজার মাধ্যমে শুরু হয় মহানবমীর আনুষ্ঠানিকতা। দুর্গতিনাশিনী দেবীর চরণে পুষ্পাঞ্জলি অর্পণ করে মনোজগতের আসুরিক প্রবৃত্তি, সমাজ ও রাষ্ট্রের অশুভ শক্তির বিনাশ এবং শুভ শক্তি জাগরণে প্রার্থনা জানানো হয়। এদিকে উপজেলার হাতুন্ডা শ্রীশ্রী বাসুদেব বাড়ি অঙ্গন, কিশোর সংঘ, জাতীয় হিন্দু মহাজোট উপজেলা শাখা উদযাপিত পূজা মন্ডপ, বড়াইল জয়মা কল্যাণ সংঘ, ডাঃ কালিপদ আচার্যের বাসভবনে, মাষ্টার পংকজ কান্তি করের বাসভবনে, বাঘমারা (মাগুর উন্ডা) রাধা গোবিন্দ পূজা মন্ডপ, দেওরগাছ ষাড়েরকোণা জাগ্রত যুব সংঘ, গাভীগাও শ্রীশ্রী রাধা গোবিন্দ মন্দির, নালুয়া পূর্বটিলা দূর্গা মন্দির, আমকান্দি রাধাকৃষ্ণ যুব সংঘ, সাতছড়ি চা বাগান ত্রিপুরা বস্তি পহর পূজা মন্ডপ, রানীগাও শ্রীশ্রী কৃষ্ণ মন্দির, চাঁন্দপুর চা বাগান মন্দির, বেগমখান চা বাগান মন্দির, রামগঙ্গা চা বাগান মন্দির, লস্করপুর চা বাগান মন্দির সহ উপজেলার বেশকয়েকটি পূজা মন্ডপে উদযাপিত হয়েছে শারদীয় দুর্গোৎসব। মঙ্গলবার বিকাল ৩টা থেকে রাত ৯ টা পর্যন্ত প্রতিমা বিসর্জন করা হয়েছে। এর মাঝে চান্দপুর চা বাগান দুর্গা মন্দিরে পাশে একটি পুকুরে পৌরশহরের দুর্গা প্রতিমা সহ বিভিন্ন পূজা মন্ডপের প্রতিমা এখানে বিসর্জন করা হয়।

এ ব্যপারে চুনারুঘাট পূজা উদযাপন পরিষদের সভাপতি রাম কৃষ্ণ পাল ও সাধারণ সম্পাদক প্রনয় পাল জানান, এ উপজেলাতে ৮৩ টি পূজা মন্ডপে জাঁকজমক ভাবে উদযাপিত হয়েছে শারদীয় দুর্গোৎসব। এ পূজা কে ঘিরে আনসার (ভিডিপি), পুলিশ ও বিজিবি সদস্যরা কঠোর নিরাপত্তায় ছিলেন। 

পাঠকের মন্তব্য